শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ ১৪ আশ্বিন ১৪২৯

ত্বকের যত্নে টক দই
ডেল্টা টাইমস ডেস্ক:
প্রকাশ: রোববার, ২৬ ডিসেম্বর, ২০২১, ১০:৪৫ এএম আপডেট: ২৬.১২.২০২১ ১০:৪৮ এএম | অনলাইন সংস্করণ

ত্বকের যত্নে টক দই

ত্বকের যত্নে টক দই

স্বাস্থ্য ভালো রাখতে প্রতিদিন এক বাটি করে টক দই খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এদিকে উপকারী এই খাবার যে আপনার রূপচর্চার কাজেও সমান কার্যকরী, তা কি জানতেন? এই যে শীত এলে বাতাসে আর্দ্রতা কমে যায় আর তার প্রভাব পড়ে আমাদের ত্বকে, সুন্দর আর কোমল ত্বক চোখের সামনে হয়ে ওঠে রুক্ষ। এই সমস্যার সমাধান দিতে পারে টক দই। আপনি যদি ফেসপ্যাক বা ক্লিনজার হিসেবে টক দই ব্যবহার করেন, তবে পরিবর্তনটা নিজেই টের পাবেন। জেনে নিন ত্বকের যত্নে টক দইয়ের বিস্তারিত-

ত্বকের সংক্রমণ সারিয়ে তোলে

আপনার অযত্ন আর বেখেয়ালের কারণে ত্বকে দেখা দিতে পারে বিভিন্ন ধরনের সংক্রমণ। সেসব সংক্রমণ একবার দেখা দিলে তা দূর করা কঠিন হয়ে যায়। ত্বকের যেকোনো সংক্রমণ সারাতে দারুণভাবে কাজ করে টক দই। টক দইয়ের প্রোবায়োটিকস এই কাজে সাহায্য করে। সংক্রমিত স্থানে টক দই ক্রিমের মতো করে লাগিয়ে নিতে হবে। এভাবে ঘণ্টাখানেক রেখে ধুয়ে নেবেন। এভাবে ব্যবহার করতে হবে, যতদিন না সংক্রমণ ভালো হয়। নিয়মিত ব্যবহার করলে দ্রুতই ফল পাবেন।

ত্বক আর্দ্র রাখে

শীতে আমাদের ত্বক অনেক বেশি রুক্ষ হয়ে পড়ে। ত্বকের স্বাভাবিক আর্দ্রতা হারিয়ে যায়। এসময় আপনি যদি ত্বকের আর্দ্রতা ধরে রাখতে চান তবে সেই কাজে আপনাকে সাহায্য করবে টক দই। পরিমাণমতো টক দই নিয়ে মুখে লাগিয়ে নিতে হবে। এরপর মিনিট দশেক অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে। দইয়ের ময়েশ্চারাইজার ত্বকের আর্দ্রতা ধরে রাখতে কার্যকরী। এটি ত্বককে কোমলও রাখবে। যদি টক দইয়ের সঙ্গে সামান্য গোলাপজল মিশিয়ে ব্যবহার করেন তবে মিলবে বাড়তি উজ্জ্বলতা।

ব্রণ দূর করে

ব্রণ নিয়ে সমস্যায় ভোগেন অনেকেই। এটি ত্বকের সৌন্দর্য নষ্ট করতে যথেষ্ট। ব্রণ থেকে মুক্তি পেতে নানা উপায় মেনে চলেও উপকার পাওয়া যায় না অনেক সময়। এই সমস্যা দূর করতে আপনাকে সাহায্য করবে টক দই। এক টেবিল চামচ টক দই নিয়ে তা তুলোর সাহায্যে ব্রণের উপরে লাগিয়ে নিন। রাতে ঘুমাতে যাওয়ার আগে এভাবে ব্যবহার করলে সবচেয়ে ভালো হয়। এরপর এভাবে রেখে দিন। সকালে ঘুম থেকে উঠে ঠান্ডা পানিতে ভালোভাবে মুখ ধুয়ে নেবেন। আর দিনে ব্যবহার করলে অন্তত দুই ঘণ্টা এভাবে রাখতে হবে। দইয়ে থাকা ল্যাকটিক অ্যাসিড ব্রণ দ্রুত শুকাতে কাজ করে।

দূর করে ডার্ক সার্কেল

চোখের নিচে কালি পড়লে দেখতে মোটেই ভালোলাগে না। অনেক সময় নানা ধরনের ক্রিম ব্যবহার করেও সমাধান পাওয়া যায় না। এক্ষেত্রে আপনাকে সমাধান দেবে টক দই। সামান্য টক দই তুলোর সাহায্যে চোখের নিচে লাগিয়ে নেবেন। এরপর মিনিট দশেক অপেক্ষা করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নেবেন। দই চোখের ফোলাভাব দূর করার পাশাপাশি দাগও অনেকটা হালকা করে দেয়।

দাগছোপ কমিয়ে দেয়

মুখে নানা কারণে দাগছোপ হতে পারে। অনেক সময় ব্রণের দাগ থেকে যায়। এসব দাগ দূর করতে সাহায্য করে টক দই। সামান্য টক দইয়ের সঙ্গে অল্প একটু লেবুর রস মিশিয়ে দাগের উপর লাগিয়ে মিনিট দশেক অপেক্ষা করুন। এরপর ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। নিয়মিত এভাবে ব্যবহার করবেন। এতে ত্বক সহজেই দাগমুক্ত হবে।





ডেল্টা টাইমস/সিআর/আর

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
  এই ক্যাটেগরির আরো সংবাদ  
সম্পাদক ও প্রকাশক: মো. জাহাঙ্গীর আলম, নির্বাহী সম্পাদক: মো. আমিনুর রহমান
প্রকাশক কর্তৃক ৩৭/২ জামান টাওয়ার (লেভেল ১৪), পুরানা পল্টন, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত
এবং বিসমিল্লাহ প্রিন্টিং প্রেস ২১৯ ফকিরাপুল, মতিঝিল থেকে মুদ্রিত।

ফোন: ০২-৪৭১২০৮৬১, ০২-৪৭১২০৮৬২, ই-মেইল : [email protected], [email protected]
সম্পাদক ও প্রকাশক: মো. জাহাঙ্গীর আলম, নির্বাহী সম্পাদক: মো. আমিনুর রহমান
প্রকাশক কর্তৃক ৩৭/২ জামান টাওয়ার (লেভেল ১৪), পুরানা পল্টন, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত
এবং বিসমিল্লাহ প্রিন্টিং প্রেস ২১৯ ফকিরাপুল, মতিঝিল থেকে মুদ্রিত।
ফোন: ০২-৪৭১২০৮৬১, ০২-৪৭১২০৮৬২, ই-মেইল : [email protected], [email protected]