সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬

আকারে ছোট কিন্তু হিংস্রতায় বড় পশু হায়েনা

নিজস্ব প্রতিবেদক, ডেল্টাটাইমস্, আপডেট : ২৩ জানুয়ারী ২০১৯

/ ফিচার
-ফাইল ছবি

 পৃথিবীতে বিভিন্ন প্রজাতির প্রাণী রয়েছে। কিছু প্রাণী মানুষের সঙ্গে সখ্য গড়ে তোলে, পোষ মানে। আবার কিছু আছে হিংস্র ও মাংসাশী প্রাণী। যেমন হায়েনা এদের অন্যতম। সাধারণত আফ্রিকা ও এশিয়া মহাদেশে এদের বেশি দেখা যায়।

স্তন্যপায়ী এই প্রাণীটি দেখতে অনেকটা কুকুর, শিয়াল ও নেকড়ের মতো। এর শরীরে রয়েছে ছোপ ছোপ দাগ। প্রাণীটি এতটাই ভয়ঙ্কর যে, আফ্রিকা অঞ্চলে হিংস্র প্রাণীর তালিকায় এদের অবস্থান দ্বিতীয়। সিংহের পরই হিংস্র এই হায়েনা। শহরজুড়ে এরা তাণ্ডব চালিয়ে বেড়ায়। কিন্তু আশ্চর্যের বিষয় হলো, বিগত চারশ বছর ধরে এরা ইথিওপিয়ার হারার শহরে নানা তাণ্ডব চালিয়ে যাচ্ছে। প্রতিদিন সকালে দু'দল হায়েনা শহরে প্রবেশ করে। লিপ্ত হয় কয়েক ঘণ্টার রক্তক্ষয়ী সংঘর্ষে। এরপর জয়ী দল শহরের অলি-গলিতে কসাইখানাগুলোর সামনের রাস্তায় দাপিয়ে বেড়ায়। রাস্তায় পড়ে থাকা হাড্ডি-মাংসগুলো কুড়িয়ে খায়। আবার সুযোগ পেলেই এরা ছোট ছোট শিশুদেরও শিকার করে। কিন্তু তারপরও এদের কেউ প্রতিরোধ করে না। কারণ, এই শহরের অধিবাসীরা বিশ্বাস করে এরা 'অশুভ' শক্তিকে বিনাশ করে। তারা যখন ডাকে তখন শয়তানী শক্তি শুষে নেয়। এই বিশ্বাস থেকেই এদের সমাদর করে সেখানকার অধিবাসীরা।

বর্তমানে হায়েনার চারটি প্রজাতি রয়েছে। এরা আকার-আকৃতিতে একে অপরের থেকে ভিন্ন। এই চার প্রজাতির হায়েনার মধ্যে চিত্রল হায়েনা সবচেয়ে বড়। এরা ৪ থেকে ৬ ফুট লম্বা এবং ২ থেকে ২.৫ ফুট উঁচু হয়। প্রাপ্তবয়স্ক চিত্রল হায়েনার ওজন ৮০ কেজি ছাড়িয়ে যেতে পারে। আবার সবচেয়ে ছোট হায়েনা প্রজাতিটি হল আর্ডওলফ্। এদের ওজর ৮ থেকে ১৪ কেজি এবং লেজসহ দৈর্ঘ্য প্রায় সাড়ে তিন ফুট যা শরীরে এক-চতুর্থাংশ। হায়েনা যে কোনো পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নিতে পারে; মরুভূমি থেকে শুরু করে গভীর বনভূমি পর্যন্ত এমনকি পাহাড়ি এলাকাতেও এদের বিচরণ রয়েছে। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১৩ হাজার ফুট উঁচুতেও এদের দেখা যায়।

এরা অত্যন্ত সামাজিক প্রাণী এবং দলবদ্ধ জীবনযাপন করে। এক একটি দলে প্রায় ৫০ থেকে ৬০টি হায়েনা দেখা যায়। অন্যান্য হায়েনার দলে পুরুষ প্রধান থাকলেও চিত্রল হায়েনার দলে স্ত্রীই নেতৃত্ব দেয়। দলের মধ্যে বিবাদ হলে হায়েনাগুলো অদ্ভুত সুরে ডাকতে থাকে। আচার-আচরণেও পরিবর্তন দেখা যায়।