মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৭ কার্তিক ১৪২৬

চলনবিলে নেপালি শকুন উদ্ধার

নিজস্ব প্রতিবেদক, ডেল্টাটাইমস্, আপডেট : ২২ জানুয়ারী ২০১৯

/ জলবায়ু পরিবেশ
-ফাইল ছবি

সিরাজগঞ্জের চলনবিল এলাকার তাড়াশ উপজেলার চরকুশাবাড়ী পশ্চিম পাড়া গ্রামে বিরল প্রজাতির একটি নেপালি শকুন উদ্ধার করা হয়েছে। নেপালে অসহ্য শীতের কারণে এই বিরল প্রজাতির শকুনটি বাংলাদেশে উড়ে এসেছে বলে সংশ্লিষ্ট বন বিভিাগের কর্মকর্তারা ধারণা করছেন।

তাড়াশ থানার ওসি মোস্তাফিজুর রহমান ও উপজেলা বন কর্মকর্তা মোসলেম উদ্দিন জানান, বুধবার দুপুরের দিকে ওই গ্রামের নজিবর রহমানের বাড়ির পশ্চিম আঙিনায় হঠাৎ করে বিরল প্রজাতির ওই শকুনটি একটি গাছের উপর অবস্থান করে। একপর্যায়ে শকুনটি অসুস্থতায় উড়তে না পেরে সন্ধ্যায় তার বাড়ির উঠানে নেমে আসে। পরে নজিবুর রহমান শকুনটি আটক করে একটি ঘরে রশি দিয়ে বেঁধে রাখেন।

তাৎক্ষণিকভাবে এ খবর এলাকায় ছড়িয়ে পড়লে শকুনটি দেখতে সেখানে শত শত নারী-পুরুষ ভিড় জমায়। অনেক উৎসুক যুবক-যুবতী ওই শকুনের ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে।

পাবনা বন বিভাগ সামাজিক যোগাযোগ মাধ্যমে শকুনের ভাইরাল হওয়া ছবির বিষয়টি সিরাজগঞ্জ বন বিভাগকে জানানো হয়। এ তথ্যর ভিত্তিতে বন বিভাগের কর্মকর্তারা বৃহস্পতিবার বিকেলে চককুশাবাড়ি গ্রামে গিয়ে প্রাথমিকভাবে শকুনটি উদ্ধারের চেষ্টা করেন। তারা বন বিভাগের সহযোগিতার প্রয়োজনে বিষয়টি তাড়াশ ইউএনওকে জানান।

তাড়াশ ইউএনও ইফফাত জাহান তাৎক্ষণিকভাবে রাজশাহী বন বিভাগের সঙ্গে যোগাযোগ করেন। সিরাজগঞ্জ ও রাজশাহী বিভাগীয় বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মাঠকর্মীসহ পুলিশ নজিবুর রহমানের বাড়িতে গিয়ে শকুনটি উদ্ধার করে। বৃহস্পতিবার সন্ধ্যার দিকে এই নেপালি শকুনটি বন বিভাগে হস্তান্তর করা হয় আনুষ্ঠানিকভাবে। এ সময় তাড়াশ উপজেলা ইউএনও ও পুলিশ কর্মকর্তাসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।