বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬

বায়ুদূষণ কমাতে ডিএসসিসির পানি ছিটানো কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক, ডেল্টাটাইমস্, আপডেট : ২ ডিসেম্বর ২০১৯

/ জাতীয়

রাজধানীতে ধুলা দূষণ নিয়ন্ত্রণে সড়কে পানি ছিটানোর উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)৷ রোববার নগর ভবনের সামনে ধুলা দূষণ নিয়ন্ত্রণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পানি ছিটানোর বিশেষ কর্মসূচির উদ্বোধনকালে মেয়র মোহাম্মদ সাঈদ খোকন এ তথ্য জানান৷সাঈদ খোকন বলেন, ধুলা দূষণ নিয়ন্ত্রণের জন্য আমাদের সীমিত ব্যবস্থা রয়েছে৷ ধুলা দূষণ রোধের মূল দায়িত্ব পরিবেশ অধিদপ্তরের৷ কিন্তু নাগরিক দায়িত্বকে সন্মান জানিয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন বরাবর এ কাজগুলো করে থাকে৷ বায়ু দূষণ রোধে আমরা বিশেষ প্রোগ্রাম শুরু করেছি। আমাদের যে সমস্ত প্রাইমারি সড়ক রয়েছে তাতে সকালে এবং বিকালে দুই বেলা পানি ছিটিয়ে দূষণ রোধের চেষ্টা করব৷

মেয়র বলেন, বর্তমানে আমাদের শহরে মেট্রোরেল ও এলিভেটেড এক্সপ্রেসওয়েসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজ চলছে৷ একইসাথে সিটি করপোরেশন ও ওয়াসার কাজের কারণেও কিছুটা ধুলি দূষণ বৃদ্ধি পেয়েছে। আশা করি যে সমস্ত প্রকল্প চলমান রয়েছে এই কাজগুলো শেষ হয়ে যাওয়ার পর বায়ু দূষণ উল্লেখযোগ্য মাত্রায় কমে আসবে৷

খোকন আরো বলেন, নগরীতে যে সব বড় বড় প্রকল্পের নির্মাণ কাজ চলছে এসব কাজের পুরোপুরি নিয়ন্ত্রণে আনা অনেকটা কষ্টকর৷ তারপরেও অনিয়ন্ত্রিত অবস্থাতে একেবারে যত্রতত্র কাজ করা আমরা মেনে নিব না। আমাদের মোবাইল কোর্টের মাধ্যমে সে সমস্ত কাজগুলোকে নিয়ন্ত্রণে আনবো।

তিনি আরো বলেন, ডিএসসিসির যেসব প্রাইমারি রোড আছে সেগুলোতে সকাল ৬ টা থেকে সাড়ে আটটা পর্যন্ত এবং বিকাল ২টা থেকে সাড়ে চারটা পর্যন্ত মোট ৯টি গাড়ির মাধ্যমে দুই বেলা পানি ছিটানো হবে। এই কর্মসূচির আওতায় যেসব স্থানে কন্সট্রাকশন চলছে সেখানে যদি সঠিকভাবে কাজ না হয় বা যেখানে সেখানে যদি মাটি পড়ে থাকে তাহলে আমরা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করব।

এসময় আরো উপস্থিত ছিলেন প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মোহাম্মদ ইমদাদুল হক, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডোর জাহিদ হোসেন, কাউন্সিলর হাসিবুর রহমান মানিকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।