বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬

বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীতে সারাদেশে ১ কোটি গাছ লাগানো হবে -পরিবশে বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ডেল্টাটাইমস্, আপডেট : ২৪ নভেম্বর ২০১৯

/ জলবায়ু পরিবেশ

একেএম কামাল উদ্দিন টগর,নওগাঁ জেলা প্রতিনিধি:

পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ মাহাব উদ্দিন এমপি বলেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীতে সারা দেশে ১ কোটি গাছ লাগানোর পরিকল্পনা সরবকারের রয়েছে। এ উপলক্ষে সারাদেশে একদিনে এক সময়ে একযোগে এই ১ কোটি গাছ লাগানো হবে। সকলকে এই গাছা লাগানোতে অংশগ্রহন করে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীর ঐদিনকে স্মরনীয় করে রাখতে হবে।
তিনি বলেছেন বন বিভাগের জমি যারা দখল করে ভোগ দখল করছে দেশের স্বার্থে, জাতির স্বার্থে, এ দেশের প্রকৃতির ভারসাম্য রক্ষার স্বার্থে প্রধানমন্ত্রীর নির্দেশে সেগুলো উদ্ধার করে নতুন নতুন বনায়ন গড়ে তুলতে হবে। কারন যে কোন দেশে ২৫ ভাগ বনাঞ্চল থাকা প্রয়োজন। কিন্তু আমাদের দেশে অধিক জনবসতির কারনে তা সম্ভব হয়ে উঠেনি। তাই দেশের পরিবেশের উন্নয়নে আমাদের ২৫ ভাগ বনায়ন সৃষ্টি করতে হবে।  
মন্ত্রী শনিবার দুপুর ১টায় নওগাঁ’র ধামইরহাটে বনবিভাগের ধামইরহাট বিটের সামাজিক বনায়নের উপকারভোগীদের মধ্যে লভ্যাংশের চেক বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্যে এসব কথা বলেছেন।
জেলা প্রশাসক মোঃ হারুন-অর-রশীদের সভাপতিত্বে আয়োজিত চেক বিতরন অনুষ্ঠানে বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবেক হুইপ শহিদুজ্জামান সরকার এমপি, সামাজিক বন বিভাগ বগুড়া অঞ্চলের বন সংরক্ষক ড. মোঃ জগলুল হোসেন, সামাজিক বন বিভাগ রাজশাহী’র বিভাগীয় বন কর্মকর্তা আহম্মেদ নিয়ামুর রহমান বক্তব্য রাখেন।
এ সময় ধামইরহাট উপজেলা চেয়ারম্যান মোঃ আজহার আলী, পতœীতলা উপজেলা চেয়ারম্যান আব্দুল গাফফার, ধামইরহাট উপজেলা নির্বাহী অফিসার গণপতি রায়সহ বন বিভাগ, স্থানীয় উপজেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা এবং রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
মন্ত্রী বলেছেন আমাদের মন্ত্রনালয়ের যত কার্যক্রম রয়েছে তার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ন হচ্ছে সামাজিক বনায়ন কার্যক্রমকে সম্প্রসারন করা। এই কার্যক্রমের উপকারভোগীদের লভ্যাংশ প্রদান করে আরও উৎসাহিত করা। কারন এসব উপকারভোগীদের আর্থিকভাবে লাভবান হতে দেখে উদ্বুদ্ধ হয়ে আরও অনেকে সামাজিক বনায়ন সৃজন করতে এগিয়ে আসবে। এর ফলে একদিকে তারা ব্যক্তিগতভাবে যেমন আর্থিকভাবে লাভবান হবেন অন্যদিকে দেশও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হবে। অন্যদিকে পরিবেশের উন্নয়ন ঘটবে।
তিনি আরও বলেন  গাছ আমাদের প্রাকৃতি দুর্যোগের হাত থেকেও রক্ষা করে। উদাহরন হিসেবে সম্প্রতি দেশের উপর দিয়ে বয়ে যাওয়া ঘুর্নিঝড় বুলবুলের কথা উল্লেখ করেন তিনি। ঘুর্নিঝড় বুলবুল-এর সময় সুন্দরবন আমাদের জানমালের ক্ষয় ক্ষতির হাত থেকে অনেকটা রক্ষা করেছে।
অনুষ্ঠানে বন বিভাগ ধামইহাট বিটের আওতাধীন ১৫২ জন উপকারভোগীর মধ্যে ২ কোটি ৯৪ লক্ষ ৪৪ হাজার টাকা বিতরন করা হয়। উপকারভোগীদের মধ্যে সর্বোচ্চ ১৩ লক্ষ টাকা এবং সর্বনি¤œ ৫৫ হাজার টাকা লভ্যাংশ পেয়েছেন।