বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬

কুয়াশা পড়ার পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদক, ডেল্টাটাইমস্, আপডেট : ১৩ নভেম্বর ২০১৯

/ জলবায়ু পরিবেশ
কুয়াশা পড়ার পূর্বাভাস-ফাইল ছবি

গ্রামাঞ্চলে শিশিরের দেখা মিলছে অনেক দিন হয়ে গেল। ঠান্ডাও পড়ছে অল্প অল্প। সবকিছুই যেন শীতের আগমনী বার্তা বয়ে চলছে যে, শীত এল বলে। শীতের আগমনীর আরেক উপসর্গ কুয়াশা। গ্রামাঞ্চলে অল্প কুয়াশা কোথাও কোথাও পড়লেও তা আবহাওয়া অধিদফতরের বার্তায় এ বছর উঠে আসেনি।

মঙ্গলবারের (১২ নভেম্বর) আবহাওয়া বার্তায় প্রথমবারের মতো কুয়াশা পড়ার কথা জানানো হয়েছে। তাতে বলা হয়েছে, দেশের কোথাও কোথাও ভোর নাগাদ হালকা কুয়াশা পড়তে পারে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে মঙ্গলবার রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং বুধবার দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তাতে আরও বলা হয়েছে, আগামী দুই দিন আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। আর তার পরবর্তী ৫ রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে পারে।

অন্যদিকে ঘূর্ণিঝড় বুলবুল লঘুচাপে পরিণত হয়ে ভারতের ত্রিপুরা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গুরুত্বহীন হয়ে পড়েছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস। পটুয়াখালীতে ২ মিলিমিটার ছাড়া আজ দেশের আর কোথাও বৃষ্টি হয়নি। দেশে সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩২ ডিগ্রি সেলসিয়াস।