মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬

কালিয়াকৈরে দিন দিন কৃষকরা লাউ চাষের দিকে ঝুকে পড়ছে

নিজস্ব প্রতিবেদক, ডেল্টাটাইমস্, আপডেট : ৯ নভেম্বর ২০১৯

/ কৃষি

মো:সেলিম হোসেন,কালিয়াকৈর(গাজীপুর:
লাউ চাষ অন্য সবজি উৎপাদনরে চেয়ে খরচ কম বিধায়  গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় এবছর চাষীরা লাউ চাষের দিকে ঝুকে পড়ছে। শুধু ল্উা চাষীদের  নয়, তাদের লাউ বাগানে কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে কয়েক হাজার বেকার নারি ও পুরুষদের।
কৃষক ও কৃষি অফিস সূত্রে জানা যায়, গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় লাউ চাষ করেছেন উপজেলার শ্রীফলতলী,ফুলবাড়িয়া,মধ্যপাড়া,মৌচাক, চাপাইর,আটাবহ,সুত্রাপুর,বৌয়ালি,ঢালজোরা ইউনিয়নের চাষীরা।  লাউ চাষ অন্য সবজি উৎপাদনরে চেয়ে খরচ কম বিদায় চাষীরা লাউ চাষের দিকে ঝুকে পড়ছে।কিছু কিছু এলাকায় সেক্্র ফেরোমিনের মাধেেম্য লাউ চাষ করা হচ্ছে। এ বছর প্রায় ৪০০ হেক্টর জমিতে  লাউয়ের চাষ করা হয়েছে।অনেকের নিজের জমি না থাকায় জমি বর্গা নিয়ে করছেন লাউয়ের চাষ। খরচ বাদে  প্রতি হেক্টর জমি থেকে প্রায় ৩.৫-৪ লক্ষ টাকা লাভ হয়। এক দিকে যেমন বেকারত্ব দুর হচ্ছে লাউ চাষীদের অপরদিকে তাদের পাশাপাশি  লাউ বাগানে কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে কয়েক হাজার বেকার নারি ও পুরুষদের। কৃষক রিপন সরকার বলেন বাপ দাদারা কৃষক তাই তাদের পাশা-পাশি আমিও এ পেশায় আছি। এক বিঘা জমিতে অন্য সবজি থেকে লাভ হয় ৭-৮ হাজার টাকা কিন্তু লাউ চাষ করলে প্রতি বিঘায় লাভ হয় ৫০-৬০হাজার টাকা। অপরদিকে লাউ সকল মানুষের পছন্দ বিদায় বাজারে রয়েছে লাউয়ের প্রচুর চাহিদা ।  লাউ চাষে খরচ কম  লাভ বেশি তাই লাউ চাষ করছি ।এ লাউ উপজেলার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন পান্তে রপ্তানি করা হয়।
 আশীষ কুমার কর (কালিয়াকৈর উপজেলা কৃষি কর্মকর্তা)বলেন লাউ চাষ লাভজনক বিধায় দিন দিন চাষীদের সংখ্যা বাড়ছে। আমরা উন্নত প্রযুক্তির মাধম্যে ও সেক্্র ফেরোমিনের মাধম্যে কৃষকদের লাউ উৎপাদন করাছি যাতে কৃষকরা নিরাপদ সবজি উৎপাদন করতে পারে।এতে কৃষকরাও লাভবান হয় এবং ভোক্তা নিরাপদ সবজি পেতে পারে। এছ¦ারা লাউ চাষীদের কৃষিবিভাগ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে বলেও জানান তিনি।