সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬

জাবিতে হামলার ঘটনায় রাবি অধ্যাপক ফরিদের মৌন প্রতিবাদ!

নিজস্ব প্রতিবেদক, ডেল্টাটাইমস্, আপডেট : ৭ নভেম্বর ২০১৯

/ শিক্ষা

উমর ফারুক, রাবি প্রতিনিধি :
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রশাসনের দুর্নীতির প্রতিবাদ ও উপাচার্য ফারজানা ইসলামের অপসারণের দাবিতে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের ওপর  ন্যাক্কারজনক হামলার ঘটনায় ও তাদের দাবির সাথে সংহতি প্রকাশ করে মৌন অবস্থানের মাধ্যমে প্রতিবাদ জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের  অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ফরিদ খান। বৃহস্পতিবার  বেলা ১১টা থেকে দুপুর  সাড়ে ১২ পর্যন্ত জোহা চত্বরে অবস্থান করেন তিনি।
সরেজমিনে গিয়ে দেখা যায় অধ্যাপক ফরিদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও সাধারণ শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা প্রতিবাদে তিনি এ অবস্থান নেন। এসময় তিনি জাবি'র শিক্ষক -শিক্ষার্থীদের দাবির প্রতি সংহতি প্রকাশ করে একটি প্ল্যাকার্ড নিয়ে প্রায় দেড় ঘন্টা জোহা চত্বর অবস্থান করেন।
এদিকে  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ওপর হামলা ও দুর্নীতি পরায়ন প্রশাসনের পদত্যাগ দাবি জানিয়ে গতকাল (বুধবার) মানববন্ধন কর্মসূচী ও বিক্ষোভ করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এসময় তারা প্রশাসনের অপসারণের দাবি জানায় এবং শিক্ষার্থীদের ওপর হামলার ন্যায় বিচারের দাবি  জানানো হয়।
প্রসঙ্গত, দুর্নীতি ও অনিয়মের অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামকে অপসারণের দাবিতে তাঁর বাসভবনের সামনে অবস্থান নেওয়া আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলা করা হয়েছে। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের এই হামলায় আন্দোলনরত আট শিক্ষক, চার সাংবাদিকসহ মোট ৩০ জন আহত হয়েছে বলে জানা গেছে। এ ঘটনা পর থেকে জাবি ক্যাম্পাস উত্তাল হয়ে উঠে।  ঐদিনই বিশ্ববিদ্যালয় অনিদিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয় এবং  শিক্ষার্থীদের আবাসিক হল ত্যাগের নির্দেশ দেয়া হয়।