মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬

পদ্ম সৌন্দর্যে “বড়বিলা”

নিজস্ব প্রতিবেদক, ডেল্টাটাইমস্, আপডেট : ৩০ অক্টোবর ২০১৯

/ পর্যটন

ময়মনসিংহের ফুলবাড়িয়া ‘বড়বিলা’ থেকে ঘুরে এসে পদ্মফুলের সৌন্দর্য নিয়ে লিখেছেন 'মো.উমর ফারুক'

প্রবাদে আছে হাওড়- বাওড়, মহিষের শিং এই নিয়ে ময়মনসিংহ। ঠিক যেনও তাই! হাওড়-বাওড় থাকায় ময়মনসিংহের অঞ্চলের জনপ্রিয়তা বহুদিন থেকেই। জেলার চারপাশে রয়েছে অসংখ্য খাল- বিল। এর অন্যতম ফুলবাড়িয়া উপজেলার বড়বিলা নামে খ্যাত বিলটি।

স্থানীয়দের কাছে বিলটি “বড় বিলা” নামে বেশী পরিচিত। প্রাকৃতিকভাবে জন্ম নেওয়া এসব পদ্মফুল সৌন্দর্যের মাত্রা দ্বিগুণ বাড়িয়ে দিয়েছে ফুলবাড়িয়া উপজেলার ‘বড়বিলার’। প্রকৃতি যেন অপরূপ সৌন্দর্যের ছোঁয়া দিয়ে গেছে আনমনেই। দূর থেকে দেখে যে কেও মনে করবে, যেন ফুলের বিছানা পেতে রেখেছে। এ সৌন্দর্য উপভোগ করতে প্রতিদিনই দূর- দুরান্ত থেকে ছুটে আসছে পর্যটকরা। বর্ষাকালে এ বিলের অধিকাংশ জমিতেই প্রাকৃতিকভাবে পদ্মফুল জন্মে। বিলের চারদিকের সৌন্দর্য যে কোন পর্যটককে বিমুহিত করবে এতে কোন সন্দেহ নেই।
স্নিগ্ধ সকালের সূর্য যখন উঁকি দেয় ঠিক তখনই পদ্মফুলে ভরে যায় বিল জুড়েই। প্রতিদিনই পরিবার পরিজন ও বন্ধুদের নিয়ে বিলের সৌন্দর্য উপভোগ করতে বেড়াতে আসে অনেকে। নৌকায়  করে ঘুরে বেড়ান বিল জুড়ে, পদ্মের সঙ্গে ছবি তোলেন। পদ্মগুলো সৌন্দর্য পিপাসুদের কাছে নতুন রূপে সাড়া ফেলেছে। শুধু তাই নয় বিলটি দেশী মাছে ভরপুর । শুধু উপজেলায় নয় জেলায় পর্যায়ে স্থানটি পরিচিত হতে শুরু করেছে নতুন রূপে। পর্যটনের জন্য নতুন সম্ভবনার আশা দেখছেন স্থানীয়রা।
ইতিমধ্যে বিলটিকে পর্যটকদের আর্কষনের জন্য হাতে নেয়া হচ্ছে পরিকল্পনা। যার ফলশ্রুতিতে পর্যটকদের জন্য আর্কষনের মাত্রা দ্বিগুণ বাড়িয়ে দিবে এবং সম্ভবনাময় পর্যটন স্পট তৈরি করা সম্ভব বলে মনে করছেন স্থানীয় জনপ্রতিনিধিরা।