মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬

যেভাবে সুস্বাদু শন পাপড়ি ঘরেই তৈরি করবেন

নিজস্ব প্রতিবেদক, ডেল্টাটাইমস্, আপডেট : ২২ অক্টোবর ২০১৯

/ লাইফস্টাইল
-ফাইল ছবি

 শিশু-বুড়ো থেকে শুরু করে সব বয়সীদের পছন্দ সুস্বাদু শন পাপড়ি। আর এটা সব সময় দোকান থেকেই কিনে খেতে হয়। বাড়িতে তৈরির কথা ভেবেও দেখেন না কেউ। কারণ সবাই ভাবেন এটি হয়ত খুব কঠিন রেসিপি। কিন্তু না একদম তা নয়। আপনার জন্যই রেসিপিটা দেয়া হলো। এখন ঘরে নিজেই শন পাড়ি তৈরি করে খাওয়ান সবাইকে। নিখুঁত শন পাপড়ি তৈরি করে তাক লাগিয়ে দিন সবাইকে-

উপকরণ:

– এক কাপ বেসন
– এক কাপ ময়দা
– ২ কাপ চিনি
– ২-৩ টেবিল চামচ মধু
– দেড় কাপ ঘি
– এক তেবিল চামচ এলাচ গুঁড়া
– বাদাম কুচি, কিসমিস (সাজানোর জন্য)

যেভাবে তৈরি করবেন:

একটি উত্তপ্ত নন-স্টিক সসপ্যানে দেড় কাপ ঘি গলিয়ে নিন। এতে মিশিয়ে নিন ময়দা ও বেসন। নাড়াচাড়া করে রান্না করুন যতক্ষণ না ময়দার মিশ্রণ রান্না হয়ে যায়। মোটামুটি ১০ মিনিট সময় লাগবে এতে। এতে যোগ করুন এলাচ গুঁড়ো। চুলোর আঁচ বন্ধ করে দিয়ে একটু ঠাণ্ডা করে নিন। কিন্তু একেবারে ঠাণ্ডা করবেন না।
অপর একটি পাত্রে দুই কাপ চিনি এবং খুব সামান্য পানি দিয়ে শিরা তৈরি করুন। চিনি গলে গেলে এতে দিন দুই চা চামচ মধু। এরপর শিরা হালকা আঁচে চুলোয় রাখুন যতক্ষণ না শিরায় হালকা সোনালি রঙ ধরে। শিরা নাড়ার জন্য ধাতব চামচ ছাড়া অন্য কিছু ব্যবহার করবেন না।

শিরায় রঙ ধরলে অল্প একটু শিরা ঠাণ্ডা করে দেখুন এটি শক্ত হয় কিনা। চিনির দলাকে টিপে আকৃতি দেওয়া যাবে কিন্তু ভাঙবে না- এমন অবস্থা হলে চুলোর আঁচ বন্ধ করে দিন।
একটি নন-স্টিক ফ্রাইপ্যানে ভালো করে ঘি মাখিয়ে নি এবং এর মাঝে ঢেলে নিন চিনির শিরা। এর রঙ হবে লালচে সোনালি। এরপর চামচ দিয়ে নেড়েচেড়ে সমানভাবে ঠাণ্ডা করুন শিরা, নইলে একদিক শক্ত এবং অন্যদিক নরম রয়ে যাবে। শিরা আঠালো হয়ে এলে একে চামচ দিয়ে ঢেলে দিন ময়দার মিশ্রনের মাঝে।

এই ধাপটি সবচাইতে গুরুত্বপূর্ণ। দুইটি চামচ দিয়ে টেনে টেনে ময়দার মিশ্রণ এবং শিরা একসাথে মিশিয়ে নিতে হবে ভালো করে। এ কাজটি করার সময়েই আপনি দেখতে পাবেন শন পাপড়ির সুক্ষ সুতোর মতো স্তর তৈরি হচ্ছে। ভালো করে মেশানোর পর এর ওপর দিন বাদাম কুচি এবং কিসমিস।

সসপ্যান উল্টে একটি প্লেটের ওপর নামিয়ে নিন শন পাপড়ির এই মিশ্রণ। ছুরি দিয়ে চারপাশে আকৃতি ঠিক করে দিতে পারেন তবে কাটবেন না। রুটি বেলার বেলনে তেল মাখিয়ে সমান করে বেলে নিতে পারেন। ঠাণ্ডা হয়ে এলে তারপরই কাটতে পারবেন। মনমতো করে কেটে পরিবেশন করুন মজাদার শন পাপড়ি।