মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬

বিদায় নিচ্ছে বর্ষা, শীঘ্রই আসছে শীত

নিজস্ব প্রতিবেদক, ডেল্টাটাইমস্, আপডেট : ১৪ অক্টোবর ২০১৯

/ জলবায়ু পরিবেশ

দীর্ঘ বৃষ্টি শেষে রংপুর, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, খুলনা ও রাজশাহী বিভাগ থেকে বিদায় নিয়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। আর আবহাওয়ার অনুকূল অবস্থা বিরাজ করায় আগামী তিনদিনের মধ্য থেকে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বাংলাদেশে থেকে বিদায় নিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়, ডিসেম্বরের শেষার্ধে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে ১-২টি মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস) এবং মাঝারী (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

ডিসেম্বরে শেষ রাতের দিকে রাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চল ও নদ-নদী অববাহিকায় মাঝারী বা ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারী কুয়াশা পড়তে পারে।

সোমবার সকাল ৬টা পর্যন্ত দেশের কোথাও বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি। আর তাপমাত্রাও কমতে শুরু করেছে। এদিন সিলেটে দেশের সর্বোচ্চ ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন ১৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।