বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬

ভারী বর্ষণ হতে পারে

নিজস্ব প্রতিবেদক, ডেল্টাটাইমস্, আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০১৯

/ জলবায়ু পরিবেশ

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি কমবে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।  গত কয়েক দিন ঢাকা বিভাগসহ দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে তাপপ্রবাহ গেছে। ৩৬ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি তাপমাত্রা হলে আমরা সেটাকে তাপদাহ বলি। তবে এখন আর কোথাও মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে না। আজকে (রোববার) বেশকিছু জায়গায় বৃষ্টি হয়েছে। এ রকম বৃষ্টি আগামী কয়েকদিন থাকতে পারে। এমনটাই বলছে আবহাওয়া অফিস কর্তৃপক্ষ।

নেত্রকোনা, টাঙ্গাইল, রাজশাহী ও কুষ্টিয়া অঞ্চল দিয়ে রোববার (২২ সেপ্টেম্বর) দিনের প্রথমাংশে বয়ে চলা মৃদু তাপপ্রবাহ প্রশমিত হয়েছে। সন্ধ্যায় আবহাওয়ার বুলেটিনে জানানো হয়, এখন আর দেশের কোথাও তাপপ্রবাহ নেই। এছাড়া সোমবার (২৩ সেপ্টেম্বর) ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে দিনের তাপমাত্রা।

রোববার সন্ধ্যা ৬টায় পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা দুর্বল অবস্থায় রয়েছে। এর প্রভাবে ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, খুলনা, বরিশাল, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে।

আবহাওয়া বার্তায় আরও জানানো হয়, পরবর্তী দুইদিন আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। তার পরবর্তী ৫ দিন বৃষ্টির প্রবণতা কমবে।

এদিকে রোববার দেশে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে নিকলিতে, ৫৬ মিলিমিটার। এছাড়া সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়া ২৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনা ও যশোরে, ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া ঢাকায় রোববার ৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সেখানে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।