বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬

আর্কাইভ 03 Dec 2019

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৮ কেজি ৪৫০ গ্রাম স্বর্ণসহ এক যাত্রী আটক

কাস্টম হাউস, ঢাকার প্রিভেন্টিভ টিম কর্তৃক হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রায় ৪ কোটি ২২ লক্ষ টাকা ৫০ হাজার টাকা মূল্যের ৮ কেজি ৪৫০ গ্রাম স্বর্ণসহ দুবাই থেকে আগত এক যাত্রীকে আটক করা হয়েছে। কমিশনারের নিকট আসা এক গোপন সংবাদের ভিত্তিতে চোরাচালান প্রতিরোধে কাস্টম হাউস, ঢাকার কর্তব্যরত প্রিভেন্টিভ কর্মকর্তাগণ বিমান বন্দরের বিভিন্ন পয়েন্টে অবস্থান গ্রহণ করে নজরদারী করতে থাকে। গ্রীন চ্যানেলে…

দুপুরে যশোর যাচ্ছেন রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আজ মঙ্গলবার (৩ ডিসেম্বর) যশোর যাচ্ছেন।  যশোর সেনানিবাসে বাংলাদেশ সেনাবাহিনীর ষষ্ঠ সিগনাল কর্পসের পুনর্মিলনীতে যোগ দেবেন তিনি। সোমবার (২ ডিসেম্বর) রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন এ তথ্য জানিয়েছেন।

এ বিষয়ে জয়নাল আবেদীন বলেন, রাষ্ট্রপতি যশোর সেনানিবাসে বাংলাদেশ সেনাবাহিনীর সিগনাল কর্পসের পুনর্মিলনীতে যোগ দিতে মঙ্গলবার বিমানযোগে যশোর যাবেন।

রাষ্ট্রপতি ও বাংলাদেশ…

ভাসানচর পরিদর্শনে যাবে জাতিসংঘ প্রতিনিধিদল: পররাষ্ট্র সচিব

চলতি মাসে ভাসানচর পরিদর্শনে যাবে জাতিসংঘের একটি বিশেষজ্ঞ প্রতিনিধি দল।  রোহিঙ্গাদের বসবাসের জন্য দ্বীপটি কতটা উপযোগী তা দেখতে যাবে প্রতিনিধি দলটি। সোমবার এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন পররাষ্ট্র সচিব মো. শহিদুল ইসলাম।

তিনি বলেন, জাতিসংঘের প্রতিনিধিদলটি সেখানে কিছু বিষয় নিশ্চিত করতে চায়। ওই বিষয়গুলোর সুরাহার পর রোহিঙ্গাদের স্থানান্তরের প্রক্রিয়া শুরু হবে।

সচিব বলেন,…

সিভিএফ সভাপতির দায়িত্ব গ্রহণে সম্মত হয়েছেন প্রধানমন্ত্রী

আগামী বছর ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) সভাপতির দ্বায়িত্ব গ্রহণে সম্মত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (২ ডিসেম্বর) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন স্পেনের রাজধানী মাদ্রিদে সাংবাদিকদের জানান, ২৫তম জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলনের উদ্বোধনী দিনে মার্শাল আইল্যান্ডের প্রেসিডেন্ট হিলডা হেইনির এ সংক্রান্ত একটি প্রস্তাব প্রধানমন্ত্রী গ্রহণ করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে বলেন, সবাই যদি চায় আমি…

ন্যাটো সম্মেলনে যোগ দিতে লন্ডনে ট্রাম্প

বিশ্বের সবচেয়ে বড় সামরিক জোট ন্যাটো (উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট) সম্মেলনে যোগ দিতে সোমবার সস্ত্রীক লন্ডন পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার লন্ডনের ওয়ার্টফোর্ড এলাকায় শুরু হতে যাচ্ছে দু’দিনের এই সম্মেলন।সোমবার প্রেসিডেন্ট ট্রাম্প এবং মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে বহনকারী এয়ার ফোর্স বিমানটি লন্ডনের স্ট্যানস্টেড বিমানবন্দরে অবতরণ করে। সম্মেলনে যোগ দিতে আসা ট্রাম্পসহ বিশ্বনেতারা বার্কিংহ্যাম প্যালেসে ব্রিটিশ রানীর আতিথ্য গ্রহণ…

পুলিশের বিরুদ্ধে পথচারীকে হেনস্তার সুষ্ঠু তদন্তের নির্দেশ

রাজধানীতে তিন পুলিশ সদস্যের বিরুদ্ধে পথ আটকে হেনস্তা ও চাঁদা আদায়ের অভিযোগ উঠেছে। এ ঘটনার সুষ্ঠু তদন্ত চেয়ে পুলিশ মহাপরিদর্শকের কাছে আবেদন করেও প্রতিকার না পাওয়ায় হাইকোর্টে রিট করেন ভুক্তভোগী।

সোমবার (২ ডিসেম্বর) ওই আবেদনের বিষয়টি তদন্তের নির্দেশ দেন উচ্চ আদালত। আদালত শুনানিতে বলেন, কিছু সংখ্যক পুলিশ সদস্যের দুর্নীতির কারণে পুরা বাহিনীর মর্যাদা ক্ষুণ্ণ হচ্ছে সেটা…

নেতা হতে হলে অনেক ত্যাগ স্বীকার করতে হয়: কাদের

নেতা হতে হলে অনেক ত্যাগ স্বীকার করতে হয় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, বড় বড় স্লোগান, পোস্টার আর নানা রঙের ব্যানার-ফেস্টুন দিয়ে নেতা হওয়া যায় না। ত্যাগী নেতাকর্মীদের মূল্যায়ন করতে হবে।

আজ সোমবার (২ ডিসেম্বর) দুপুরে পটুয়াখালী শহরের শহীদ আলাউদ্দিন শিশু পার্কে জেলা আওয়ামী লীগের…

ব্যালন ডি অর জেতায় সতীর্থদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করলেন মেসি

ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে গতকাল ৬ষ্ঠ ব্যালন ডি অর জিতেছেন লিওনেল মেসি। এতদিন রোনালদোর সমান থাকলেও এবার তাকে পেছনে ফেলে সবার উপরে উঠে গেলেন মেসি।

গতকাল প্যারিসে জমকালো এক আয়োজনের মধ্য দিয়ে মেসির হাতে আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হয় ব্যালন ডি অর। রোনালদো না থাকলেও এবার ব্যালন প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভ্যান ডাইক।

পুরস্কার গ্রহণ…

অবশেষে আজ শাকিবের বাড়ি যাচ্ছেন বুবলী

ক্যারিয়ারের শুরু থেকেই সুপারস্টার শাকিব খানের সঙ্গে অভিনয় করে আসছেন গ্লামারগার্ল শবনম বুবলী। ৪ বছর ধরে চলা তাদের রসায়ন ভালোই গ্রহণ করেছে দর্শক। আরও এই সমালোচনাও হচ্ছিল যে, শাকিব ছাড়া বুবলী অচল। তবে বৈচিত্রে বিশ্বাসী বুবলীও। ভালো গল্প পেয়ে নতুন ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন। প্রথম বারের মতো শাকিবের বাইরে কোনো নায়কের বিপরীতে কাজ করতে যাচ্ছেন এই সুদর্শনী। নতুন ছবিতে বুবলীর নায়ক…

সোশ্যাল মিডিয়ায় ফেইক আইডি খুলে চাঁদাবাজিঃ গ্রেফতার এক

সোশ্যাল মিডিয়ায় মহিলা যুব আওয়ামী লীগের সভাপতি নাজমা আকতার এর নামে ফেইক আই ডি খুলে চাঁদাবাজির অভিযোগে একজনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিট। গ্রেফতারকৃতের নাম-আতিকুল ইসলাম (২২)।

সিটিটিসির সাইবার নিরাপত্তা ও অপরাধ বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মোঃ নাজমুল ইসলাম ডিএমপি নিউজকে বলেন, ২ ডিসেম্বর, ২০১৯ বিকাল চারটায় রাজশাহী থেকে…

আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস আজ

আজ ৩ ডিসেম্বর, আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস। ১৯৯২ সাল থেকে জাতিসংঘ ঘোষিত এ দিবসটি বিশ্বব্যাপী পালন করা হচ্ছে। প্রতিবন্ধী ব্যক্তিদের মর্যাদা সমুন্নতকরণ, অধিকার সুরক্ষা, প্রতিবন্ধিতা বিষয়ে সচেতনতার প্রসার ও উন্নতি সাধন নিশ্চিতের লক্ষ্যে বাংলাদেশে প্রতিবছর নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হয়। তবে দেশের প্রতিবন্ধী মানুষের অধিকার অর্জনে তেমন কোনো অগ্রগতি নেই বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) বাংলাদেশে ‘আন্তর্জাতিক…

ভারতীয় টিভিতে শুভর সিনেমা

ভারতীয় টিভি চ্যানেলে দেখা যাবে বাংলাদেশি চিত্রনায়ক আরিফিন শুভ অভিনীত চলচ্চিত্র। আগামী ৮ ডিসেম্বর দুপুর ১টায় ‘জি বাংলা সিনেমা’-তে দেখানো হবে ‘আহা রে’।

এটি শুভ অভিনীত প্রথম ভারতীয় চলচ্চিত্র। যেখানে তার বিপরীতে আছেন কলকাতার নায়িকা ঋতুপর্ণা সেনগুপ্ত। বিষয়টি  নিশ্চিত করেছেন এর নায়ক শুভ।
তিনি বলেন, ‘এটা আমার অভিনীত প্রথম ভারতীয় চলচ্চিত্র। বেশ সময় দিয়ে অভিনয়…

বাংলাদেশকে দ্বিতীয় স্বর্ণ উপহার দিলেন আল আমিন

দক্ষিণ এশিয়া অঞ্চলের ‘অলিম্পিক’ খ্যাত সাউথ এশিয়ান গেমসে (এসএ) দ্বিতীয় স্বর্ণ জিতেছে বাংলাদেশ। কারাতের প্রতিযোগী মোহাম্মদ আল আমিনের নৈপুণ্যে বাংলাদেশ গেমসের দ্বিতীয় স্বর্ণ জয় করে। কারাতের কুমি ইভেন্টের অনুর্ধ্ব-৬০ কেজি ওজন শ্রেণিতে মোহাম্মদ আল আমিন এই স্বর্ণ জিতেন। আল আমিন ইভেন্টের ফাইনালে পাকিস্তানের প্রতিযোগীকে হারান।

এসএ গেমসের এবারের আসরটিকে বাংলাদেশের জন্য সম্ভাবনাময় মনে করছেন ক্রীড়া বিশেষজ্ঞরা। পদক জয়ের সংখ্যায় আগের…

সারা বছর আবাদ উপযোগী পেঁয়াজের জাত উদ্ভাবন

তিনগুণ বেশি ফলনশীল বারি ৪ এবং সারা বছর চাষের উপযোগী বারি ৫ জাতের পেঁয়াজ উদ্ভাবন করেছে মাগুরা আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্র। গবেষকরা বলছেন, বার্ষিক ঘাটতি পূরণে বিশেষ ভূমিকা রাখবে এই পেঁয়াজ।

এদিকে উচ্চ ফলনশীল হওয়ায় মেহেরপুরের চাষিরা শুরু করেছেন ভারতীয় সুখসাগর পেঁয়াজের বীজ উৎপাদন। এই জাতের পেঁয়াজে দীর্ঘ সময় সংরক্ষণ নিয়ে গবেষণা চলছে কৃষি বিভাগ।

সাধারণত পেঁয়াজ…

মিয়ানমারের ওপর চাপ প্রয়োগে নেদারল্যান্ডসের প্রতি আহ্বান

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করতে নেদারল্যান্ডস সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। সোমবার মাদ্রিদে নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠককালে তিনি এ আহ্বান জানান।

বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী ডা. এ কে আবদুল মোমেন প্রধানমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে সাংবাদিকদের জানান, ‘আগামী সপ্তাহে আন্তর্জাতিক বিচার আদালতের শুনানিতে যোগ দিতে মিয়ানমারের স্ট্যাট কাউন্সিলর অং সান সুচি আপনাদের দেশ…

বিলুপ্ত প্রজাতির হরিয়াল পাখির সন্ধান

বিলুপ্ত প্রজাতির হলদে পা হরিয়াল পাখির সন্ধান পাওয়া গেছে। সম্প্রতি মেহেরপুরের মুজিবনগরে প্রায় বিলুপ্তির পথে যাওয়া এ পাখি দেখা গেছে। এখন এ পাখি পাওয়া যায়না। পাখি গবেষকরা সম্প্রতি এ পাখির সন্ধান পান। শীতকালে পাখির খোঁজে মুজিবনগর উপজেলার সীমান্তবর্তী গ্রাম দারিয়াপুরের মেঠো পথের ধারে একটি বটগাছ থেকে কয়েকদিন আগে সকালে এ পাখি দেখতে পান। আসলে এসব পাখি উপযুক্ত বসবাসের…

চিরনিদ্রায় শায়িত আ’লীগ নেতা আব্দুল আওয়াল ধলিক

দোয়ারাবাজার (সুনামগঞ্জ) প্রতিনিধি :

দোয়ারাবাজারের বর্ষীয়ান আ’লীগ নেতা, প্রতিবাদী কন্ঠ, বিশিষ্ট শিক্ষানুরাগী ও সমাজসেবক আব্দুল আওয়াল ধলিক (৭০) আর নেই। তিনি দীর্ঘদিন ধরে কঠিন দূরারোগ্য ব্যাধিতে ভূগছিলেন। রোববার দিবাগত রাত সাড়ে ১২টায় নিজ বাড়িতে তিনি মৃত্যুবরণ করেন (ইন্নালিল্লাহি--রাজিউন)।
মরহুম আব্দুল আওয়াল ধলিক দোয়ারাবাজার সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান হাজি সোনাফর আলীর পুত্র। মৃত্যুকালে তিনি স্ত্রী, ২…

বাঁধন, স্যার এ এফ রহমান হল ইউনিটের কমিটি ঘোষণা

নিজস্ব প্রতিবেদকঃ

মুহাম্মদ ইলিয়াস হোসেনকে জোনাল প্রতিনিধি, জাহিরুল ইসলামকে সভাপতি ও সাব্বির হোসেনকে সাধারণ সম্পাদক করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের  স্যার এ এফ রহমান হলের বাঁধন ইউনিটের  ২০২০ কার্যকরি কমিটি ঘোষণা করা হয়েছে। ২৯ নভেম্বর(বৃহস্পতিবার) রাতে হলের বাঁধন অফিসে এই কমিটি ঘোষণা করা হয়। এর আগের কমিটিতে সভাপতি ছিলেন মোঃ সালাহ উদ্দিন এবং সাধারণ সম্পাদক ছিলেন মাঈনুদ্দিন সালেহ।

নবগঠিত কমিটির অন্যরা হলেন-…

পঞ্চগড় পৌর আওয়ামীলীগ এর ত্রি-বার্ষিক সম্মেলনে-রেলমন্ত্রী ও পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য

মোঃ মিজানুর রহমান, পঞ্চগড় জেলা প্রতিনিধিঃ

৭ বছর পর পঞ্চগড় পৌর আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলন গত ০২/১২/২০১৯ইং তারিখে অনুষ্ঠিত হয়। এতে কাজী আল তারেক সভাপতি ও এস এম হুমায়ুন কবির উজ্জ্বল সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এই পৌর আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলনে রেলমন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন এমপি বলেছেন, বিএনপি জামায়াতের উদ্দেশ্য সন্ত্রাস তৈরি করা, দুর্নীতি করা। তারা সম্প্রদায়িক বীষ বাষ্প ছড়িয়ে দিয়ে…

আজ বুধবার ফুলবাড়ী হানাদার মুক্ত দিবস

আনোয়ার সাদাত, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধিঃ
আজ বুধবার ৪ ডিসেম্বর দিনাজপুরের ফুলবাড়ী হানাদার মুক্ত দিবস। মুক্তিযুদ্ধের ইতিহাসে ফুলবাড়ীর মানুষের কাছে আজকের এই দিনটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ স্মরণীয় দিন। স্থানীয় কয়েকজন মুক্তিযোদ্ধারা বলেন, ১৯৭১ সালের ২৫মার্চ রাতে ঢাকায় নিরীহ বাঙালীদের হত্যাযজ্ঞের সংবাদে ২৬ মার্চ ক্ষোভে-বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে ফুলবাড়ী। ঐদিন বাঙালী ও অবাঙালীর মধ্যে রক্ষক্ষয়ী সংঘর্ষ ঘটে। এতে শওকত আলী…