বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬

আর্কাইভ 02 Dec 2019

স্পেনে প্রধানমন্ত্রী, আজ যোগ দিবেন জলবায়ু সম্মেলনে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দিনের রাষ্ট্রীয় সফরে স্পেনে পৌঁছেছেন। দেশটির রাজধানী মাদ্রিদে অনুষ্ঠেয় ‘রাষ্ট্র ও সরকার প্রধানদের ২৫তম বার্ষিক শীর্ষ সম্মেলনে’ (কপ-২৫) যোগ দিতে তিনি এ সফরে যান। জলবায়ু পরিবর্তনসংক্রান্ত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশনের ২৫তম বার্ষিক সম্মেলন (ইউএনএফসিসিসি) ডিসেম্বরের ২ থেকে ১৩ তারিখ পর্যন্ত চিলির সভাপতিত্বে এবং স্পেনের সার্বিক সহযোগিতায় মাদ্রিদে অনুষ্ঠিত হবে।

রোববিবার (১ ডিসেম্বর) স্থানীয়…

১৪ হাজার অসচ্ছল মুক্তিযোদ্ধাকে বাড়ি করে দেবে সরকার

১৪ হাজার অসচ্ছল মুক্তিযোদ্ধাকে বাড়ি করে দেবে সরকার। এ জন্য ২ হাজার ২০০ কোটি টাকার একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। প্রতিটি বাড়ি নির্মাণে খরচ পড়বে প্রায় ১৫ লাখ টাকা। মুক্তিযোদ্ধাদের জন্য মুজিববর্ষের উপহার হিসেবে এই প্রকল্পের কাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে…

সব বিশ্ববিদ্যালয়ে ভর্তির আগে ডোপ টেস্টের সুপারিশ

শিক্ষিত ও সুস্থ জাতি উপহার দিতে দেশের সব বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ও ফাইনাল পরীক্ষার আগে ডোপ টেস্ট চালুর পদক্ষেপ নেওয়ার সুপারিশ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। রোববার (১ ডিসেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

কমিটির সভাপতি শামসুল হক টুকুর সভাপতিত্বে বৈঠকে সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান…

যেসব অপরাধে চালকের পয়েন্ট কাটা যাবে, একেবারে হারাতে হবে লাইসেন্স!

নতুন ‘সড়ক পরিবহন আইন- ২০১৮’ এর নিয়ম অনুযায়ী একজন চালকের লাইসেন্সে থাকবে ১২ পয়েন্ট। ট্রাফিক আইন অমান্য করে একবার মামলা খেলে চালক হারাবেন এক পয়েন্ট। এভাবে একে একে ১২টি মামলা খেলে বাতিল হবে তার লাইসেন্স। এরপর আর কখনও বাংলাদেশি লাইসেন্সের জন্য আবেদন করতে পারবেন না তিনি। শেষ হয়ে যাবে একজন চালকের পেশাগত জীবন।

যেসব অপরাধে চালকের…

বায়ুদূষণ কমাতে ডিএসসিসির পানি ছিটানো কর্মসূচি

রাজধানীতে ধুলা দূষণ নিয়ন্ত্রণে সড়কে পানি ছিটানোর উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)৷ রোববার নগর ভবনের সামনে ধুলা দূষণ নিয়ন্ত্রণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পানি ছিটানোর বিশেষ কর্মসূচির উদ্বোধনকালে মেয়র মোহাম্মদ সাঈদ খোকন এ তথ্য জানান৷সাঈদ খোকন বলেন, ধুলা দূষণ নিয়ন্ত্রণের জন্য আমাদের সীমিত ব্যবস্থা রয়েছে৷ ধুলা দূষণ রোধের মূল দায়িত্ব পরিবেশ অধিদপ্তরের৷ কিন্তু নাগরিক দায়িত্বকে সন্মান…

কুরআন শরীফ ও ধর্মীয় বই ছাপানোর নামে ১৭ কোটি টাকা লোপাট

ইসলামিক ফাউন্ডেশনে (ইফা) ধর্মীয় বই ছাপানোর নামে ১৭ কোটি টাকা লোপাটের ঘটনা উদঘাটিত হয়েছে সিভিল অডিট অধিদফতরের বিশেষ নিরীক্ষায়।

পবিত্র কুরআনের কপি কম ছাপিয়ে, আরবি ভাষা শিক্ষার টিচার্স গাইড ও উগ্রবাদবিরোধী বই না ছাপিয়ে, ইফার মহাপরিচালক (ডিজি) লিখিত বইয়ের রয়্যালিটির নামে এই টাকা তছরুপ করা হয়েছে। এর মধ্যে এক লাখ কপি কুরআন শরিফ কম ছাপিয়ে হাতিয়ে নেয়া হয় প্রায় দুই…

মায়ের সম্মাননায় উচ্ছ্বসিত অভিনেত্রী অরুনা বিশ্বাস

যাত্রাসম্রাজ্ঞী নামে পরিচিত দেশের স্বনামধন্য যাত্রাশিল্পী জ্যোৎস্না বিশ্বাস। যাত্রাশিল্পে তার অসামান্য অবদানের জন্য নাট্যদল নাগরিক নাট্যসম্প্রদায় তাকে সম্মাননায় ভূষিত করতে যাচ্ছে। ৫ ডিসেম্বর রাজধানীর শিল্পকলা একাডেমিতে তার হাতে এ সম্মাননা তুলে দেয়া হবে।

এমন প্রাপ্তিতে জ্যোৎস্না বিশ্বাস বলেন, ‘এর আগে রাষ্ট্রীয় পর্যায়সহ বেসরকারি পর্যায়ে আজীবন সম্মাননাসহ অনেক ধরনের সম্মাননায় ভূষিত হয়েছি। তবে কোনো নাট্যদল কর্তৃক সম্মাননাপ্রাপ্তি এবারই প্রথম। আয়োজকদের প্রতি…

গানের কথা ভুলে গেলেন রানু মন্ডল, ভিডিও ভাইরাল

পশ্চিমবঙ্গের রানাঘাট রেলস্টেশনে গান গাওয়া রানু মণ্ডল সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে পৌঁছে গেছেন বলিউডেও। তবে সমালোচনা যেন পিছু ছাড়ছে না এ কণ্ঠশিল্পীর। এবার মঞ্চে উঠে গানের কথা ভুলে গেলেন তিনি।পরে ইংরেজির ভুল উচ্চারণ করে ফের সমালোচনায় রানু।

ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ জানায়, সম্প্রতি একটি অনুষ্ঠানে গান গাইতে যান রানু মণ্ডল। সেখানে তাকে গান গাওয়ার জন্য উপস্থাপিকা…

বঙ্গবন্ধু বিপিএলে সাত দলের সাত কোচ পরিচিতি

বিপিএলের ম্যাচ ও ক্রিকেটার নিয়ে আলোচনা হয় যথেষ্ট। কিন্তু যারা ম্যাচের কলাকৌশল ঠিক করে খেলোয়াড়দেরকে দিকনির্দেশনা দিয়ে খেলায় পর্দার আড়াল থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে সেই কোচদের নিয়ে তেমন আলোচনা হয়না। কিন্তু কোচদের সম্পর্কে জানে খুব মানুষজন। তাই এবারের বিপিএলের সব হেড কোচদের পরিচিতি তুলে ধরা হলো স্পোর্টসজোন২৪.কম অনলাইন পোর্টালে।

★ঢাকাপ্লাটুন – মোহাম্মদ সালাহউদ্দিন আহমেদ (বাংলাদেশ)
সালাহউদ্দিন আহমেদ
এবারের…

ধান কেনার অ্যাপ বোঝে না কৃষক

প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে ডিজিটাল পদ্ধতিতে কৃষকের কাছ থেকে আমন ধান কিনবে সরকার । চলতি আমন মৌসুমে ‘কৃষকের অ্যাপ’ এর মাধ্যমে দেশের আট বিভাগের ১৬ উপজেলায় ধান সংগ্রহ করা হবে।

চলতি আমন মৌসুমে ডিজিটাল পদ্ধতিতে ১৬ জেলা থেকে এসব ধান কেনার উদ্যোগ নিয়েছে সরকার ।এরই অংশ হিসেবে যশোর সদর উপজেলা থেকে অ্যাপের মাধ্যমে কৃষকের কাছ থেকে ধান কেনা হবে …

বিয়ের প্রস্তাব দিয়ে ডেকে এনে অপরাধীকে ধরল পুলিশ

চুরি, ডাকাতি ও মারধরের অভিযোগে একাধিক মামলা রয়েছে। গত এক বছর ধরে দুর্ধর্ষ সেই অপরাধীকে গ্রেপ্তারের চেষ্টা করছে পুলিশ। কিন্তু কিছুতেই কাজ হচ্ছে না। অবশেষে বিয়ের প্রস্তাব দিয়ে ডেকে তাকে গ্রেপ্তার করা হয়।

সম্প্রতি ভারতের মধ্যপ্রদেশের বুন্দেলখণ্ডতে এ ঘটনা ঘটেছে। গ্রেপ্তার বালকিষাণ চৌবে উত্তরপ্রদেশের বিজোরি গ্রামের বাসিন্দা বালকিষাণ চৌবে।

ভারতীয় গণমাধ্যম জিনিউজের প্রতিবেদনে বলা…

নির্বাচন ১৩ জানুয়ারি বাদলের আসনে উপনির্বাচন

আগামী ১৩ জানুয়ারি বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দলের নেতা মইন উদ্দীন খান বাদলের আসনে উপনির্বাচন হবে। রোববার বিকালে নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ১২ ডিসেম্বর পর্যন্ত। ১৫ ডিসেম্বর যাচাই-বাছাই। আর ২২ ডিসেম্বর পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। ১৩ জানুয়ারি সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত একটানা ভোট চলবে…

চাকরি স্বাস্থ্য খাতে শিগগিরই ৩০ হাজার জনবল নিয়োগ

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, স্বাস্থ্য খাতের টেকনিশিয়ানসহ বিভিন্ন পদে প্রায় ১০ বছর ধরে নিয়োগ বন্ধ রয়েছে। আদালতে সংশ্লিষ্ট বিষয়ে মামলা এর প্রধান কারণ। এতে করে স্বাস্থ্যসেবা খাতের সেবা কার্যক্রম ব্যাহত হচ্ছে। দ্রুত এ সমস্যার সমাধান করা হবে। যত দ্রুত সম্ভব স্বাস্থ্য খাতে ২০ থেকে ৩০ হাজার জনবল নিয়োগ দেবে সরকার।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় শহীদ ডা.…

নদী খননসহ ঢাকার ১৫ ও দিল্লির ১১ এজেন্ডা: ঢাকায় বসছে বৈঠক

দুই দেশের নদী খনন, মাতারবাড়ী ও ডামারা বন্দরকে পোর্ট অব কল ঘোষণা এবং নাবিকদের বন্দরে নামার অনুমতিসহ ১৫টি এজেন্ডা নিয়ে ভারতের সঙ্গে নৌসচিব পর্যায়ে বৈঠকে বসতে যাচ্ছে বাংলাদেশ। অপরদিকে নৌপথে তৃতীয় দেশে বাণিজ্য সুযোগ সৃষ্টিসহ ১১টি এজেন্ডা নিয়ে আলোচনা করতে চায় ভারত। ঢাকায় বুধবার (৪ ডিসেম্বর) থেকে দুই দিনব্যাপী নৌসচিব পর্যায়ের বৈঠক শুরু হচ্ছে। ২০১৮ সালের অক্টোবরে সর্বশেষ…

সড়ক নিরাপদ রাখতে ইলিয়াস কাঞ্চনের ভূমিকার প্রশংসা করেছেন আদালত

রাজধানীর বিমানবন্দর সড়কে বাসচাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় করা মামলার রায়ের পর্যবেক্ষণে রোববার (১ ডিসেম্বর) এ কথা বলা হয়েছে।

রায়ের পর্যবেক্ষণে আরও বলা হয়েছে, এই আন্দোলনের মাধ্যমে সমাজে একজন আইকনে পরিণত হয়েছেন ইলিয়াস কাঞ্চন। তার মতো আমাদেরও নিরাপদ সড়কের জন্য নিজ নিজ জায়গা থেকে ইতিবাচক ভূমিকা রাখতে হবে। এছাড়া সড়ক নিরাপদ…

এসএ গেমসে ব্রোঞ্জ জিতেছেন বাংলাদেশের অন্তরা

১৩ তম এস এ গেমসে প্রথম পদক পেল বাংলাদেশ। নেপালের কাটমান্ডু-পোখারায় অনুষ্ঠিতব্য কারাতে কাতা ইভেন্টে ব্রোঞ্জ পদক জিতিছেন বাংলাদেশের মেয়ে হুমায়রা আক্তার অন্তরা।

আজ সোমবার (২ ডিসেম্বর) সকালে তিনি এ পদক লাভ করেন।

আসছে ফাইভ-জি ল্যাপটপ

বিশ্বের অন্যতম প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ডেল ও এইচপি ফাইভ-জি সুবিধাযুক্ত ল্যাপটপ বাজারে আনার ঘোষণা দিয়েছে। বিশ্বসেরা প্রসেসর নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেলের সহায়তায় তৈরি ল্যাপটপগুলোতে মিডিয়াটেক প্রযুক্তি থাকবে যেখানে ফাইভ-জি সাপোর্টেড মডেম ব্যবহার করা যাবে। ফাইভ-জি সুবিধাযুক্ত ল্যাপটপ বাজারে আনার তালিকায় প্রথমেই যুক্ত হলো ডেল ও এইচপি।

নতুন এ যৌথ উদ্যোগে মিডিয়াটেক ফাইভ-জি সাপোর্টেড মডেম তৈরিতে সহায়তা করবে…

মেসির জাদুতে আবারও রিয়ালকে নিচে নামালো বার্সা

ম্যাচের পুরোটা সময় বার্সেলোনার সঙ্গে লড়াই করেও শেষ পর্যন্ত লিওনেল মেসির কাছে হেরে গেল অ্যাতলেতিকো মাদ্রিদ। আর্জেন্টাইন ফুটবল জাদুকরের অসাধারণ এক গোলে গড়ে দিলেন ব্যবধান। ১-০ গোলে আতলেতিকো মাদ্রিদকে হারিয়ে লিগ টেবিলের শীর্ষে ফিরল বার্সেলোনা।

গতকাল রোববার দিবাগত রাতে ঘরের মাঠ ওয়ান্দা মেত্রোপলিতানো স্টেডিয়ামে ম্যাচের শুরুতেই এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল অ্যাতলেতিকো মাদ্রিদ। কিন্তু সপ্তম মিনিটে হেরমোসোর শট বারে লেগে ফিরে…

জনগণের হোল টাইম ওয়ার্কার আমি: প্রধানমন্ত্রী

ঘুষ, দুর্নীতি করে কিংবা ছিনতাই-সন্ত্রাস করে টাকা বানিয়ে সেই টাকা দিয়ে একেবারে ফুটানি দেখিয়ে মনে করতো, আমরা যেন কি হয়ে গেছি। মানে, মুই কি হনুরে ভাব।এই মানসিকতা যেন না থাকে। সমাজের এই সমস্ত অসুস্থতা আমাদের দূর করতে হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্থানীয় সময় রোববার সন্ধ্যায় স্পেনের হোটেল ভিলা ম্যাগনায় প্রবাসী বাংলাদেশীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে এ মন্তব্য করেন…

ধর্মঘটের দ্বিতীয় দিনেও তেল বিক্রি বন্ধ, ভোগান্তি চরমে

তেল বিক্রির কমিশন বৃদ্ধিসহ ১৫ দফা দাবিতে পেট্রোল পাম্প ও ট্যাংক লরি মালিক-শ্রমিকদের কর্মবিরতি দ্বিতীয় দিনের মতো চলছে। গতকাল থেকেই রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগে জ্বালানি তেল বিক্রি বন্ধ রয়েছে। বাংলাদেশ পেট্রোল পাম্প ও ট্যাংক লরি মালিক-শ্রমিক ঐক্য পরিষদ ও জ্বালানি তেল পরিবেশক সমিতির ডাকে ২৬ জেলায় চলছে অনির্দিষ্টকালের এই ধর্মঘট। এতে যানবাহন চলাচল বন্ধ হওয়ার উপক্রম হয়েছে।

রোববার সকাল…