বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬

আর্কাইভ 01 Dec 2019

৩ বিভাগে অনির্দিষ্টকালের পেট্রোল পাম্প ধর্মঘট চলছে

জ্বালানী তেল বিক্রির কমিশন সাড়ে সাত শতাংশ প্রদানসহ ১৫ দফা দাবিতে রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগে অনির্দিষ্টকালের ধর্মঘট ডেকেছে বাংলাদেশ পেট্রোল পাম্প ও ট্যাংক-লরী মালিক-শ্রমিক ঐক্য পরিষদ।

রোববার (১ ডিসেম্বর) সকাল ৬টা থেকে শুরু হওয়া এই ধর্মঘটে সমর্থন জানিয়েছে অন্য বিভাগও।  রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগে প্রায় দুই হাজার পেট্রল পাম্প রয়েছে।  ধর্মঘটের আওতায় এই সব…

রাজীব-দিয়া হত্যা মামলার রায় আজ

রাজধানীর কুর্মিটোলার শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র আবদুল করিম রাজীব ও একাদশ শ্রেণির ছাত্রী দিয়া খাতুন মিম নিহতের ঘটনায় করা হত্যা মামলার রায় আজ। রোববার দুপুরে ঢাকা মহানগর দায়রা জজ ইমরুল কায়েশ এ রায় ঘোষণা করবেন। প্রায় দেড় বছরের মাথায় আলোচিত এ মামলার রায় হতে যাচ্ছে। সেই রায়ের অপেক্ষায় রয়েছেন নিহতদের পরিবারের সদস্যরা ও নিরাপদ…

দেশে এইডস রোগীর সংখ্যা ১৩ হাজার

বর্তমানে দেশে এইডস আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় ১৩ হাজার। জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে। তবে এসব রোগীর মধ্যে এ পর্যন্ত সনাক্ত হয়ে চিকিৎসার আওতায় এসেছে মাত্র ৬ হাজার ৬০৬ জন। এখনও সনাক্তের বাইরে রয়ে গেছে প্রায় ৭ হাজার।

আজ বিশ্ব এইডস দিবস। দিবসটি উপলক্ষে বাণী দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাণীতে…

প্রধানমন্ত্রী স্পেন যাচ্ছেন আজ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পেনের রাজধানী মাদ্রিদে অনুষ্ঠেয় ‘রাষ্ট্র ও সরকার প্রধানদের ২৫তম বার্ষিক শীর্ষ সম্মেলন’ (কপ-২৫) এ যোগ দিতে আজ তিনদিনের সরকারি সফরে স্পেনের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন। জলবায়ু পরিবর্তন সংক্রান্ত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশনের ২৫তম বার্ষিক সম্মেলন (ইউএনএফসিসিসি) ২-১৩ ডিসেম্বর পর্যন্ত চিলির সভাপতিত্বে এবং স্পেনের সার্বিক সহযোগিতায় মাদ্রিদে অনুষ্ঠিত হবে।প্রধানমন্ত্রীর কার্যালয়ের একটি সূত্র জানায়, প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের…

নৌ শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার

নৌ শ্রমিকদের বেতন-ভাতা বাড়ানোসহ ১১ দফা দাবি আদায়ে চলমান কর্মবিরতি প্রত্যাহার করেছে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন। শনিবার দিনভর কর্মবিরতি পালনের পর গভীর রাতে তা প্রত্যাহার করে নেওয়া হয়।

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক চৌধুরী আশিক আলম বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘আমাদের দাবি আদায়ের প্রক্রিয়াটি দীর্ঘ দিনের। আগেও শ্রমিক, মালিক ও সরকারের মধ্যে কয়েকদফা বৈঠক অনুষ্ঠিত…

টেকশই উন্নয়নে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা

এস এম ময়নুল হোসাইন সিরাজগঞ্জ প্রতিনিধিঃ
লেখক মোঃ আরিফুজ্জামান
প্রাথমিক শিক্ষায় ছেলে-মেয়েদের অন্তর্ভুক্তি বৃদ্ধি এবং সমতা তৈরির মাধ্যমে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি সাধন করেছে। প্রাথমিক শিক্ষার সফলতার দিকগুলো হল- শতভাগ শিশুর প্রাথমিকে ভর্তি হওয়া, শ্রেণিকক্ষে লৈঙ্গিক সমতা প্রতিষ্ঠা এবং অতি উচ্চ হারে শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা সমাপ্ত করা। এধারাকে অব্যহত রাখতে বর্তমান সরকার নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।…

গৌরবময় বিজয়ের মাস শুরু আজ

আজ থেকে শুরু বিজয়ের মাস ডিসেম্বর। ১৯৭১ সালের ২৬শে মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে বাঙালি জাতি যে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল, সেই যুদ্ধের চূড়ান্ত ফল আসে এই মাসে। ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধ, ৩০ লাখ শহীদের প্রাণ আর ২ লাখ মা-বোনের সম্ভ্রমহানির বিনিময়ে পাওয়া আমাদের স্বাধীনতা।

ডিসেম্বর মাসের আগে থেকেই পাকিস্তানি হানাদার বাহিনী দেশের বিভিন্ন…

২ শতাধিক অভিবাসীকে উদ্ধার করেছে লিবিয়া নৌবাহিনী

লিবিয়ার পশ্চিম উপকূল থেকে দুই শতাধিক অভিবাসীকে দেশটির নৌবাহিনী উদ্ধার করেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম। শনিবার আইওএম লিবিয়া এক টুইটে জানায়, ‘নৌবাহিনীর মাধ্যমে উদ্ধার হওয়া অভিবাসীরা তীরে পৌঁছেছেন।’

আন্তর্জাতিক সংস্থাটি আরও জানায়, ‘আমাদের কর্মীরা প্রয়োজনীয় জরুরি সহায়তা প্রদানের জন্য তীরের ওই স্থানে পৌঁছালেও লিবিয়া কোনো নিরাপদ বন্দর নয়।’ উত্তর আমেরিকার দেশগুলোতে অনিরাপত্তা ও বিশৃঙ্খলার…

স্ত্রী হিসাবে সারাকেই পেতে চান কার্তিক!

বেশ কিছুদিন আগে কার্তিক আরিয়ান ও সারা আলি খানের সম্পর্কের ইতি হয়েছে বলে খবর শোনা গিয়েছিল। নিজেদের কেরিয়ারের স্বার্থেই একে অপরের থেকে আলাদা হয়ে গিয়েছিলেন বলেও শোনা যায়। যদিও কার্তিক বা সারা কেউই কোনওদিন সম্পর্কে রয়েছেন বলেও প্রকাশ্যে স্বীকার করেননি কোনওদিনও। তবে সম্প্রতি নিজের স্ত্রী হিসাবে সারা আলি খানের নামই বেছে নিলেন কার্তিক আরিয়ান।

খুব শীঘ্রই মুক্তি পেতে চলেছে কার্তিক…

জমকালো আয়োজনে পর্দা উঠলো ১৩তম এস এ গেমসের

জমকালো আয়োজোনে পর্দা উঠলো এসএ গেমসের ত্রয়োদশ আসরের। নানা বাধা-বিপত্তি টপকে, বারবার সময় বদলে অবশেষে নেপালের রাজধানী কাঠমান্ডুতে শুরু হচ্ছে দক্ষিণ এশিয়ান ক্রীড়াযজ্ঞ। দশ দিনের ক্রীড়া উৎসবে বাংলাদেশ সহ সাত দেশের তিন হাজারের বেশি অ্যাথলেট অংশ নেবেন ৩১৭ স্বর্ণের লড়াইয়ে।

একাধিকবার তারিখ পরিবর্তন, বার বার ভেন্যু প্রন্তুত না হওয়ার শঙ্কা। পরিবর্তিত সূচিতেও গেমস শুরু হওয়া না…

স্পেনের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পেনের রাজধানী মাদ্রিদে অনুষ্ঠেয় ‘রাষ্ট্র ও সরকার প্রধানদের ২৫তম বার্ষিক শীর্ষ সম্মেলন’ (কপ-২৫) এ যোগ দিতে রোববার (১ ডিসেম্বর) তিন দিনের সরকারি সফরে স্পেনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন।

প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট রবিবার সকালে মাদ্রিদের উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। বিমানটির স্পেনের স্থানীয় সময়…

পৃথিবীর দিকে ধেয়ে আসছে দানবীয় উল্কাপিণ্ড

প্রায় সাড়ে ছয় কোটি বছর আগে মেক্সিকো উপসাগরের তীরে ইউকাটান উপদ্বীপে ১২ কিলোমিটার চওড়া এক উল্কাপিণ্ডের আঘাতে নিশ্চিহ্ন হয়ে যায় ১৭ কোটি বছর পৃথিবীতে রাজত্বকারী ডাইনোসর। তেমন আরেকটি উল্কা ধেয়ে আসছে পৃথিবীর দিকে।

২০ ডিসেম্বর ৩৭ লাখ মাইল দূর থেকে পৃথিবীকে পাশকাটিয়ে চলে যাবে ২১৬২৫৮ ২০০৬ ডব্লিউ এইচ ওয়ান নামের এ উল্কাটি। এটি প্রায় পাঁচশ’ মিটার চওড়া। উল্কাপিণ্ডটি পৃথিবীতে আঘাত…

ডিসেম্বরেই আন্দোলন বেগবান করবে বিএনপি

চলতি ডিসেম্বর মাসে দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তিসহ সরকার পতনের আন্দোলন বেগবান করবে বিএনপি। সে লক্ষে প্রস্তুতিও নিচ্ছে দলটি। বিএনপির নীতিনির্ধারকরা মনে করছেন এ সরকার যতদিন ক্ষমতায় থাকবে, ততদিনে খালেদা জিয়া মুক্তি পাবেন না। এ অবস্থায় আন্দোলনের কোনো বিকল্প ভাবছেন না দলের নীতিনির্ধারকরা।

কারাবন্দি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির ইস্যুতে রাজপথে আন্দোলন কর্মসূচি দেওয়া না-দেওয়া নিয়ে দুধরনের…

নতুন পদ্ধতিতে স্কুলে ভর্তির আবেদন শুরু আজ

রকারি হাইস্কুলে ভর্তি পরীক্ষায় এবার নতুন পদ্ধতির প্রশ্নপত্র করা হবে। সৃজনশীল বা রচনামূলক প্রশ্নের পরিবর্তে অল্পকথায় বা এককথায় উত্তর দেয়ার মতো প্রশ্ন থাকবে। এছাড়া থাকবে শূন্যস্থান, টেবিল/চার্ট, সমস্যা সমাধান/ধাঁধা ইত্যাদি।নতুন এই পদ্ধতিতে রাজধানীর ৩৯টি সরকারি হাইস্কুলে ভর্তির আবেদন কার্যক্রম শুরু হচ্ছে আজ।

অনলাইনে ১৪ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত আবেদন করা যাবে। ঢাকার বাইরে আরও প্রায় সাড়ে ৩শ’…

স্ত্রী নির্যাতনের মামলায় গ্রেফতার অতিরিক্ত সচিব

জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (ওএসডি) ড. জাকির হোসেনকে স্ত্রীকে নির্যাতন করার মামলায় গ্রেফতার করা হয়েছে। শনিবার (৩০ নভেম্বর) রাতে রাজধানীর বেইলী রোডের সুপিরিয়র অফিসার্স কোয়ার্টারের বাসায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারের আগে তিনি মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) ছিলেন। রমনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনিরুল ইসলাম বলেন, জাকির হোসেনের বিরুদ্ধে তার স্ত্রী ডা.…

৯ ডিসেম্বর সব প্রাথমিক বিদ্যালয়ে ছুটি থাকবে

বড়পীর আব্দুল ক্বাদির জিলানীর (রহ.) ওফাত দিবস ফাতেহা-ই-ইয়াজদাহম পালিত হবে ৯ ডিসেম্বর।  গত বুধবার সন্ধ্যায় বায়তুল মোকাররমের ইসলামিক ফাউন্ডেশন সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। উল্লেখ্য ওই দিন সারাদেশের প্রাথমিক বিদ্যালয়গুলো বন্ধ থাকবে।  ২০১৯ সালের ছুটি তালিকা থেকে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

সভায় জানানো হয়, বুধবার সন্ধ্যায় দেশের কোথাও ১৪৪১ হিজরি সনের…

কুষ্টিয়ায় দুই ভাই হত্যায় ৪ জনের ফাঁসি, ৭ জনের যাবজ্জীবন

কুষ্টিয়ায় ভেড়ামারায় বোনকে ইভটিভিংয়ের প্রতিবাদ করায় দুই ভাইকে হত্যার দায়ে চারজনের মৃত্যুদণ্ড ও সাতজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

এছাড়া এ মামালায় সাতজনকে অর্থদণ্ড দেয়া হয়েছে।    

রোববার সকাল সাড়ে ১০টায় কুষ্টিয়া নারী ও শিশু দমন ট্রাইব্যুনালের বিচারক মুন্সী মো. মশিয়ার রহমান এ মামলার রায় ঘোষণা করেন।

হাইকোর্টে ক্ষমা চাইলেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট

ভ্রাম্যমাণ আদালতে এক ব্যক্তিকে সাজা দেওয়ার চার মাস পেরিয়ে গেলেও আদেশের কপি না দেওয়ার ঘটনায় হাইকোর্টে ক্ষমা চেয়েছেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারোয়ার আলম। ক্ষমা চেয়ে তিনি আদালতে বলেছেন, ভবিষ্যতে এ বিষয়ে সর্তক থাকব। রোববার (১ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের বেঞ্চে হাজির হয়ে তিনি ক্ষমা প্রার্থনা করেন।

পরে এ সংক্রান্ত জারি করা রুল…

বিয়ের প্রস্তাবে রাজি না হওয়ায় রতনের ভয়ঙ্কর কাণ্ড!

বিয়ের প্রস্তাবে রাজি না হওয়ায় পাবনায় এক কিশোরীকে এসিড নিক্ষেপ করেছে দুই কিশোর। ঘটনার পর দুই কিশোরকে আটক করেছে পুলিশ।চাটমোহর থানার ওসি শেখ নাসির উদ্দিন জানান, শুক্রবার রাতে উপজেলার বনগ্রাম সরকার পাড়া গ্রামে এসিড নিক্ষেপের এ ঘটনা ঘটলে তারা অভিযোগ পেয়ে এই দুইজনকে আটক করেন।

দগ্ধ মাদরাসাছাত্রীকে পাবনা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। সে স্থানীয় বনগ্রাম…

খিলক্ষেতে আনসারুল্লাহর চার সদস্য গ্রেফতার

রাজধানীর খিলক্ষেতে অভিযান চালিয়ে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের চার সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটলিয়ন (র‍্যাব)। আজ (০১ ডিসেম্বর) রোববার সকালে র‍্যাবের গণমাধ্যম শাখা থেকে পাঠানো এক খুদে বার্তায় এই তথ্য জানানো হয়েছে।

র‍্যাব বলছে, খিলক্ষেত থানাধীন নিকুঞ্জ এলাকা থেকে ওই চার ব্যক্তিকে গ্রেফতার করা হয়। গ্রেফতার হওয়া ব্যক্তিরা আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য।…