মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬

আর্কাইভ 09 Nov 2019

১০ নম্বর মহাবিপদ সংকেত

মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। উপকূলীয় জেলা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ১০ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে।

চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ৯ নম্বর মহাবিপদ…

বাবরি মসজিদ মামলার রায় আজ, উত্তরপ্রদেশে ১৪৪ ধারা জারি

মামলা দায়েরের দীর্ঘ ৭০ পর ভারতের অযোধ্যায় মোগল আমলে তৈরি বাবরি মসজিদের জমির মালিক কারা সেই বিতর্কের নিষ্পত্তি করতে যাচ্ছেন দেশটির সুপ্রীম কোর্টের বিশেষ বেঞ্চ। শনিবার স্থানীয় সময় সকাল সাড়ে দশটায় প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ এই রায় ঘোষণা করার কথা রয়েছে। এ রায় দিয়েই অবসরে চলে যাবেন প্রধান বিচারপতি। খবর বিবিসির।

১৯৯২ সালে কট্টরপন্থী মৌলবাদী হিন্দুরা…

যে পথ দিয়ে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘বুলবুল’

ধেয়ে আসছে বঙ্গোপসাগরে সৃষ্ট শক্তিশালী ঘূর্ণিঝড় বুলবুল। এর প্রভাবে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হচ্ছে। এর প্রবণতা আরও বৃদ্ধি পেতে পারে।বন্ধ করে দেওয়া হয়েছে বন্দর থেকে লঞ্চ ও জাহাজ চলাচল।

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখানোর নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে চট্টগ্রাম বন্দরকে ৯ নম্বর মহাবিপদ সংকেত…

শ্রমিক লীগের সম্মেলন আজ

জাতীয় শ্রমিক লীগের জাতীয় সম্মেলন আজ শনিবার। সকাল ১১টায় রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আনুষ্ঠানিকভাবে শুরু হবে ওই সম্মেলন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

সকালে অনুষ্ঠিতব্য প্রথম অধিবেশনে সাধারণ সম্পাদকের প্রতিবেদন, শোক প্রস্তাব পাঠসহ প্রধান ও বিশেষ অতিথির বক্তব্য শেষে দেয়া হবে দুপুরের বিরতি।

পরে ইঞ্জিনিয়ার্স…

দলে যোগ দিতে ঢাকা ছাড়লেন ইমরুলসহ ৮ ক্রিকেটার

বাগতিক ভারত ও বাংলাদেশের মধ্যকার তিন ম্যাচের টি২০ সিরিজ ১-১ এ সমতা বিরাজ করছে। আগামী ১০ নভেম্বর নাগপুরে অনুষ্ঠিত হবে সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ ম্যাচ।

তার আগে বাংলাদেশ দলের সাথে যোগ দিতে শুক্রবার নাগপুরের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন আটজন ক্রিকেটার। তবে তারা শুধু দুই ম্যাচের টেস্ট সিরিজে অংশ নেবেন।

ওই আট ক্রিকেটার হলেন- সাইফ…

বাংলাদেশ থেকে ৪৫৫ কিলোমিটার দূরে ঘূর্ণিঝড় ‘বুলবুল’

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তত্সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর থেকে বাংলাদেশের উত্তর-পশ্চিম উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’। সেটি আজ শনিবার রাতে আঘাত হানতে পারে।ঘূর্ণিঝড়ের কারণে সাগর বিক্ষুব্ধ থাকায় মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলেছে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর।

উপকূলীয় জেলা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ৭ নম্বর বিপদ সংকেতের…

সুনামগঞ্জে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হচ্ছে-প্রধানমন্ত্রী শেখ হাসিনা

পারস্পরিক সুবিধার্থে ভারতীয় রাজ্য মেঘালয়ের বিনিয়োগ প্রত্যাশা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।, বৃহস্পতিবার বিকেলে গণভবনে মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনার্ড সাংমা সৌজন্য সাক্ষাত করতে আসলে এলে দ্বি-পাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী  এসব কথা বলেন। ‘মেঘালয়ের উদ্যোক্তারা বাংলাদেশে বিনিয়োগ করতে পারেন,বিশেষ করে পার্শ্ববর্তী সিলেট অঞ্চলে। যেহেতু সুনামগঞ্জে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) প্রতিষ্ঠা করা হয়েছে।’  বৈঠকেরপর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম গণমাধ্যমে কর্মরতদের ব্রিফিংকালে…

এমপি রতনের স্ত্রী সেই শিক্ষিকা ঝুমুর বরখাস্ত!

সুনামগঞ্জ-১ (তাহিরপুর, জামালগঞ্জ,ধর্মপাশা-মধ্যনগর) আসনের সরকার দলীয় সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন এমপির দ্বিতীয়  স্ত্রী সেই শিক্ষিকা তানভী ঝুমুরকে অবশেষে বরখাস্ত করা হয়েছে।, গত ১০ মাস ধরে বিদ্যালয়ে অনুপস্থিত রয়েছেন তানভী ঝুমুর। কিন্তু বিদ্যালয়ে উপস্থিত না থেকেও বেতন ঠিকই তুলে নিচ্ছিলেন তিনি। এমন অভিযোগ তদন্তে প্রমাণিত হওয়ায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের নির্দেশক্রমে তাকে বরখাস্ত করা হয়। ,
শুক্রবার…

এমপি রতন অনুসারীদের বিরুদ্ধে অতিথিদের খাবার লাথি দিয়ে ফেলে দেয়ার অভিযোগ

আওয়ামীলীগের সম্মেলনে অতিথিগণের জন্য তৈরী করা খাবার সুনামগঞ্জ-১(তাহিরপুর,জামালগঞ্জ ,ধর্মপাশা-মধ্যনগর) আসনের সরকার দলীয় সাংসদ মোয়াজ্জেম হোসেন রতন এমপির অনুসারীরা লাথি দিয়ে ফেলে দিয়েছেন বলে  অভিযোগ উঠেছে।,  
শুধু খাবার নষ্ট করাই নয় এমপি রতনকে প্রধান অতিথি না করায় তার অনুসারীরা দেশীয় অস্ত্র লাঠিসোটা রামদা নিয়ে সম্মেলন স্থলে হামলার চেষ্ঠা চালায়।   পরবর্তীতে শুক্রবার তুমুল উক্তেজনা ও হট্রগোলের মধ্য দিয়ে…

পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারি সমিতির সমাবেশে বক্তারা নিয়োগবিধি ও গ্রেড পরিবর্তনে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাই

বাংলাদেশের জনসংখ্যা নিয়ন্ত্রন কার্যক্রম বিশ্বে নন্দিত ও প্রশংসিত হলেও এ কাজের তৃর্ণমুলের কর্মচারিরা চরমভাবে অবহেলিত ও বঞ্চিত। স্বাধীনতার স্বাধীনতার ৪৯ বছর পেরিয়ে গেলেও তাদের নিয়োগবিধি যেমন হয়নি তেমনি পদোন্নতি বা গ্রেড পরিবর্তন হচ্ছেনা।
সারা জীবন একই পদে চাকুরি করে তারা বিদায় নিছ্চেন। অথচ একই মন্ত্রনালয়ের অধিনে স্বাস্থ্য বিভাগের তৃতীয় শ্রেণীর কর্মচারিদের পদোন্নতি বেতন গ্রেড পরিবর্তন হয়েছে।

আহসান উল্লাহ মাস্টারের জন্মদিন আজ

আজ ৯ নভেম্বর। প্রখ্যাত শ্রমিক নেতা আহসান উল্লাহ মাস্টারের ৬৯তম জন্মদিন। এই প্রয়াত বীর মুক্তিযোদ্ধা গাজীপুর-টঙ্গী-২ আসনের সংসদ সদস্য ছিলেন। ২০০৪ সালের ৭ মে টঙ্গীর নোয়াগাঁও এম এ মজিদ মিয়া উচ্চবিদ্যালয় মাঠে এক জনসভায় প্রকাশ্যে দিবালোকে গুলি করে তাকে হত্যা করে একদল সন্ত্রাসী।

১৯৫০ সালের ৯ নভেম্বর তিনি গাজীপুরের হায়দরাবাদ গ্রামে জন্মগ্রহণ করেন। তার জন্মদিন উপলক্ষে শহীদ আহসান উল্লাহ মাস্টার…

দুপুরের দিকে শুরু হতে পারে ঝোড়ো হাওয়া

ধেয়ে আসতে থাকা ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে আজ দুপুর থেকে শুরু হতে পারে ঝোড়ো হাওয়া। ঘূর্ণিঝড়টি অতিক্রমের সময় ঘণ্টায় ১০০ থেকে ১২০ কিলোমিটার বেগে দমকা হওয়া বইতে পারে। সেইসঙ্গে হতে পারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর বলছে, অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর অগ্রবর্তী অংশের প্রভাবে সমুদ্রবন্দর, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় শনিবার দুপুর থেকে দমকা/ঝোড়ো হাওয়া অব্যাহত থাকতে…

পুরস্কার নিয়ে যা বললেন বাবু

জনপ্রিয় অভিনেতা ফজলুর রহমান বাবু। ছোটপর্দার অসংখ্য দর্শকনন্দিত নাটক উপহার দিয়েছেন তিনি। শুধু নাটক নয়, একাধিক চলচ্চিত্রে কাজ করেও প্রশংসিত হয়েছেন। সেইসাথে তার গাওয়া বেশ কিছু গানও শ্রোতাপ্রিয়তা পেয়েছে।

সব্যসাচী এই শিল্পী এবার সেরা কৌতুক অভিনেতা বিভাগে জিতেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। বদরুল আনাম সৌদ পরিচালিত ‘গহীন বালুচর’ ছবিতে অভিনয়ের জন্য ২০১৭ সালের সেরা কৌতুক অভিনেতা হয়েছেন…

বদলে গেল ফেসবুকের লোগো

বদলে গেল জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের লোগো। গত সোমবার (৪ নভেম্বর) ফেসবুক প্যারেন্ট কোম্পানি হিশাসাবে নিজেদের এ নতুন লোগো প্রকাশ করেছে। তবে প্যারেন্ট কোম্পানির এ লোগো ফেসবুক অ্যাপের লোগো থেকে আলাদা। ফেসবুকের নতুন লোগোতে শুধু ফেসবুক কথাটি জেনেরিক ফন্টে লেখা রয়েছে। তবে জিআইএফ ছবিতে কোম্পানির বিভিন্ন সংস্থার জন্য আলাদা রঙ ব্যবহার করা হয়েছে। নতুন লোগোটি এমনভাবে তৈরি…

স্ট্রোকের হাত থেকে বাঁচাবে অ্যাপ

প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস আমরা আগেই পেয়ে যাই। কিন্তু শারীরিক দুর্যোগের আভাস কি সহসাই মেলে? তবে এবার কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারবেন। কারণ এবার স্ট্রোকের সম্ভাবনা থাকলে আগেই জানিয়ে দেবে অ্যাপ। স্ট্রোক ফাউন্ডেশন অব বেঙ্গল নামে একটি প্রতিষ্ঠান এমন দাবি করেছে।

জানা যায়, ‘রিস্কোমিটার’ নামে একটি অ্যাপ বাজারে আসছে। যা মানুষকে স্ট্রোকের হাত থেকে বাঁচাতে সাহায্য করবে বলে দাবি করছে…

পেঁয়াজের দামে সুখবর

বাজারে এসেছে চীন ও মিসর থেকে আমদানি করা পেঁয়াজ। সপ্তাহখানেক ধরে বাজারে পাওয়া যাচ্ছে দেশি জাতের মুড়ি কাটা (কলি ছাড়া) পেঁয়াজ। আগামী সপ্তাহে বন্দরে পৌঁছাবে মিসর থেকে এস আলম গ্রুপের আমদানি করা ১৫ হাজার টন পেঁয়াজ। এর পরপরই আসবে তুরস্ক থেকে বড় দুটি চালান। ভারতের পেঁয়াজও আসতে পারে অল্প সময়ের মধ্যেই।

এসব খবর ও প্রশাসনের তদারকিতে…

প্রেমিককে নিয়ে প্রশ্ন করতেই জুতা হাতে তেড়ে গেলেন মালাইকা

অর্জুন কাপুরের সঙ্গে মালাইকা আরোরার প্রেম নিয়ে গুঞ্জনের শেষ নেই। দুজন একসঙ্গে দেশ-বিদেশে ঘোরাঘুরি করলেও সম্পর্ক নিয়ে স্পষ্ট করে বলতে নারাজ।

তাদের নিয়ে সাধারণত এ প্রশ্নগুলো ওঠে- সম্পর্ক কেমন চলছে? কবে বিয়ে করছেন? অর্জুনের আচরণের কোন দিকটি মালাইকার অপছন্দ?

সম্প্রতি এমন প্রশ্ন করতে চমকে দেওয়া আচরণ করলেন ‘ছাইয়া ছাইয়া গার্ল’ মালাইকা! সে দিন নেহা…

বাড্ডায় ফার্নিচার গোডাউনে আগুন

রাজধানীর উত্তর বাড্ডায় মফিজ মেম্বার কলোনির একটি ফার্নিচারের গোডাউনে আগুন লাগার ঘটনা ঘটেছে। শুক্রবার (৯ নভেম্বর) দিবাগত রাতে এ ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট রাত ৩টা ৫৮ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনে।

ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুম সূত্রে জানা যায়, উত্তর বাড্ডার মফিজ মেম্বার কলোনিতে রাত দুইটার পর আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট পাঠানো…

ঢাকাসহ ৪ বিভাগে ভারী বৃষ্টি হতে পারে

আবহাওয়া অফিস শুক্রবার ঢাকা, চট্টগ্রাম, খুলনা এবং বরিশাল বিভাগের বেশিরভাগ জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে। সন্ধ্যায় জারি করা এক সতর্কবাণীতে বলা হয়েছে, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর প্রভাবে সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাত হতে পারে।

‘বুলবুল’ বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, শনিবার সন্ধ্যা নাগাদ…

আ.লীগে আসা সবাই অনুপ্রবেশকারী নন: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিভিন্ন সময়ে যারা অন্য দল থেকে আওয়ামী লীগে এসেছে তারা সবাই অনুপ্রবেশকারী নন। অনেক ক্লিন ইমেজের ভালো লোক আমাদের পার্টিতে এসেছেন। যাদের বিরুদ্ধে সাম্প্রদায়িক সংশ্লিষ্টতা, মামলা ও দুর্নীতির অভিযোগ নেই, তারা অনুপ্রবেশকারী নন। যাদের সাম্প্রদায়িক সংশ্লিষ্টতার অভিযোগ আছে, বিভিন্ন কারণে বিতর্কিত, তারাই অনুপ্রবেশকারী। আমাদের নেত্রী তাদেরকে…