সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬

আর্কাইভ 02 Nov 2019

জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হয়েছে।  শনিবার সকাল ৯টা থেকে পরীক্ষা শুরু হয়ে।  এ বছর মোট ২৯ হাজার ২৬২টি পরীক্ষা কেন্দ্রে জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছর ২৯ হাজার ৬৭৭টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল।

সারাদেশে মোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী জেএসসি…

ফ্ল্যাটে ২ নারীর গলা কাটা লাশ, হদিস নেই নতুন গৃহকর্মীর

রাজধানীর ধানমন্ডির একটি বাসা থেকে গৃহকর্ত্রী ও গৃহকর্মীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ। নিহত গৃহকর্ত্রীর নাম আফরোজা বেগম (৬৫) ও গৃহকর্মীর নাম দিতি (২০)। শুক্রবার সন্ধ্যায় ধানমন্ডি ২৮ নম্বর রোডের ২১ নম্বর বাড়ির একটি ফ্ল্যাট থেকে মরদেহগুলো উদ্ধার করা হয়।

ধানমন্ডি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল লতিফ জানান, খবর পেয়ে ভবনের পঞ্চম তলার একটি ফ্ল্যাট থেকে…

ক্রিকেটের মঞ্চে তিস্তার সমাধান হতে পারে: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, সৌরভ গাঙ্গুলীর আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আসছেন কলকাতার ইডেন গার্ডেনে ভারত-বাংলাদেশ টেস্ট ম্যাচ দেখতে। সেখানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উপস্থিত থাকবেন। তাদের মধ্যে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। তিস্তার পানি নিয়ে যথেষ্ট আশাবাদী বাংলাদেশ। এভাবেই ক্রিকেটের মঞ্চে তিস্তার সমাধান হতে পারে।

শুক্রবার (১ নভেম্বর)…

মুমূর্ষু রোগীর চিকিৎসায় এগিয়ে এলেন তথ্যমন্ত্রী

মুমূর্ষু এক কিডনি রোগীর চিকিৎসা সহায়তায় এগিয়ে এলেন তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ। ফেসবুকে একটি পোস্ট দেখে তথ্যমন্ত্রী মুমূর্ষু ওই রোগীকে চিকিৎসা সহায়তা দেয়ার জন্য এগিয়ে আসেন।

তথ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল একথা জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সাতক্ষীরা সদরের আবদুল্লাহর দু’টো কিডনিই নষ্ট হয়ে যাওয়ায়…

খালেদা জিয়া এখন সম্পূর্ণ সুস্থ আছেন : স্বরাষ্ট্রমন্ত্রী

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কারাগারে বর্তমানে সম্পূর্ণ সুস্থ আছেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। শুক্রবার রাতে সাভারের আশুলিয়ার পলাশবাড়ী এলাকায় বৌদ্ধ ধর্মাবলম্বীদের কঠিন চীবর দান অনুষ্ঠানে যোগ দিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, খালেদা জিয়া আগে অসুস্থ ছিলেন। পরে তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসা সেবা দেয়া হয়েছে।…

জামায়াত নেতা আজহারের সঙ্গে দেখা করেছেন আইনজীবীরা

জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় সহকারী সেক্রেটারি জেনারেল এ টি এম আজহারুল ইসলামের মৃত্যুদণ্ড আদালত বহাল রাখার পর তার সঙ্গে কারাগারে দেখা করেছেন আইনজীবীরা। পাঁচজন আইনজীবীর একটি দল আজ শুক্রবার কারাগারে এসে তার সঙ্গে দেখা করেন। কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারের জেলার বিকাশ রায়হান বিষয়টি নিশ্চিত করে বলেন, কারাগারে ১৫ মিনিটের মতো ছিলেন আজহারুল ইসলামের আইনজীবীরা। আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে রিভিউ…

পেঁয়াজ উৎপাদন বৃদ্ধির বিকল্প নেই

পেঁয়াজের বর্তমান বাজারমূল্য সকল পর্যায়ের সাধারণ মানুষকে বিপদে ফেলেছে। হঠাৎ করেই নিত্যপণ্য পেঁয়াজের এমন ধারাবাহিক মূল্যবৃদ্ধি সরকারকেও ভাবিয়ে তুলেছে। দেখা যায় উৎপাদন মৌসুমে কমমূল্যের কারণে যেসব পণ্য কৃষকগণ রাস্তায় ফেলে দেয়। আর সেই পণ্যই আবার কিছুদিনের মধ্যেই অধিকমূল্যের কারণে বাজারে কিনতে পাওয়া যায় না। উৎপাদন মৌসুমে এবারো কেজিপ্রতি পেঁয়াজের মূল্য ছিল ১০-১২ টাকা মাত্র। অথচ গত দুই-তিন মাসে…

অনির্দিষ্টকালের জন্য কুয়েট বন্ধ ঘোষণা

 খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) ফুটবল খেলাকে কেন্দ্র করে দুটি হলের ছাত্রদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এর জেরে গতকাল শুক্রবার দিবাগত রাত ১২টায় বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কুয়েট প্রশাসন।

একই সঙ্গে আজ শনিবার বিকেল ৫টার মধ্যে ছাত্রদের এবং আগামীকাল রোববার সকাল ১০টার মধ্যে ছাত্রীদের আবাসিক হল খালি করার নির্দেশ দেওয়া হয়েছে। কুয়েটের রেজিস্ট্রার জি এম…

অষ্টম শ্রেণি পাস ছাড়া লাইসেন্স পাবেন না চালকরা

 বহুল আলোচিত ‘সড়ক পরিবহন আইন, ২০১৮’ ‌শুক্রবার (১ নভেম্বর) থেকে কার্যকর হচ্ছে। প্রণয়নের এক বছরেরও বেশি সময় পর আইনটি বাস্তবায়ন হতে যাচ্ছে। পরিবহন মালিক-শ্রমিকদের বাধার মুখে এতদিন আইনটি বাস্তবায়নে যায়নি সরকার। গত ২২ অক্টোবর আইনটি কার্যকরের তারিখ ঘোষণা করে গেজেট জারি করে সরকার। নতুন আইনে কঠোর শাস্তির বিধান রাখা হয়েছে।

আইনের খসড়ায় ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি…

শেকলে বাঁধা জীবন থেকে ‘সেফহোমে’ নামহীন শিশুটি

নারায়ণগঞ্জ কেন্দ্রীয় লঞ্চ টার্মিনালের ঘাটে শেকলে বেঁধে রাখা শিশু ও তার মাকে উদ্ধার করেছে পুলিশ। তাদের পাঠানো হয়েছে গাজীপুরের নিরাপত্তা আশ্রয় স্থানে (সেফহোম)। বৃহস্পতিবার দুপুরে লঞ্চ টার্মিনালের জেটি থেকে ওই শিশুকে উদ্ধার করা হয়। পরে গাজীপুরের নিরাপত্তা আশ্রয়স্থানে রাখার আবেদন করে বিকেলে আদালতে পাঠানো হয়।

এর আগে বুধবার লঞ্চ টার্মিনাল ঘাটে গিয়ে দেখা যায়, একটি শিশুকে…

লোকমান বহিষ্কার হচ্ছেন না কেন, প্রশ্ন সাবের হোসেনের

ক্যাসিনোবিরোধী অভিযানে গ্রেফতার বিসিবি পরিচালক লোকমান হোসেন ভূঁইয়াকে এখনো ক্রিকেট বোর্ড থেকে কেন বহিষ্কার করা হয়নি- সে প্রশ্নে বিস্ময় প্রকাশ করেছেন সাবেক বিসিবি সভাপতি সাবের হোসেন চৌধুরী। এ ঘটনায় ক্রিকেটবিশ্বে বিসিবির সুনাম ক্ষুণ্ন হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

সাবের হোসেন চৌধুরী গণমাধ্যমকে বলেন, যত দিন পর্যন্ত বিচারের কার্যক্রম শেষ না হচ্ছে তত দিন পর্যন্ত তাকে (লোকমান)…

শোকাহত জেল হত্যা দিবসে আ. লীগের কর্মসূচি

ঐতিহাসিক জেল হত্যা দিবস আগামীকাল ৩ নভেম্বর। বাংলাদেশের জন্য আরেকটি বেদনাবিধূর ও কলঙ্কময় দিন। দিনটি উপলক্ষে কর্মসূচি ঘোষণা করেছে আওয়ামী লীগ। শুক্রবার (০১ নভেম্বর) দলটির দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপের সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে কর্মসূচির ব্যাপারে জানানো হয়।

ইতিহাসের এই কালো দিনটিকে কেন্দ্র করে ঘোষিত কর্মসূচি মোতাবেক আগামীকাল সকাল ৬টায় বঙ্গবন্ধু ভবন ও দলের কেন্দ্রীয়…

ইসরাইলের ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান নরওয়ের আইনজীবীদের

নরওয়ের সেরা আইনজীবীদের একটি দল ইসরাইলের ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য দেশটির প্রতি আহ্বান জানিয়েছেন। ইসরাইলের আন্তর্জাতিক আইন লঙ্ঘনের সুনির্দিষ্ট তথ্য-প্রমাণ তুলে ধরে নিষেধাজ্ঞা আরোপের এ আহ্বান জানান হয়।

এতে যারা সই করেছেন তাদের মধ্যে অধ্যাপক জান ফারিডথিওফ বার্ন্টের মতো খ্যাতিমান এবং আইন বিশেষজ্ঞরা রয়েছেন। আন্তর্জাতিক আইন মেনে চলুন শীর্ষক তাদের এ আহ্বানে ইহুদিবাদী ইসরাইলের পূর্ব জেরুজালেম,…

ভক্ত-সমর্থকদের শান্ত থাকতে বললেন সাকিব

সাকিব আল হাসানের নিষেধাজ্ঞায় ক্ষুব্ধ তার ভক্ত-সমর্থকরা। তাদের শান্ত থাকার আহ্বান জানিয়েছেন সাকিব। নিষেধাজ্ঞার ব্যাপারে বিসিবি আগে থেকে কিছু জানত না বলেও সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছেন তিনি।

জুয়াড়ির অনৈতিক প্রস্তাব গোপন করায় গত মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সাকিবকে দুই বছরের নিষেধাজ্ঞার ঘোষণা দেয় আইসিসি। এর মধ্যে এক বছর স্থগিত নিষেধাজ্ঞা। প্রথম এক বছরে নতুন করে কোনো আইন…

যুক্তরাজ্যে পার্লামেন্ট নির্বাচন মাতাতে সিলেটের ৫ কন্যা

যুক্তরাজ্যে সর্বশেষ সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৭ সালের ৮ জুন। চলতি সংসদের মেয়াদ শেষের পরে পরবর্তী নির্বাচন হওয়ার কথা ২০২২ সালের ৫ মে। হাতে এখনো প্রায় সাড়ে তিন বছর। এরই মধ্যে ইউরোপ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে আসা অর্থাৎ ব্রেক্সিট ইস্যু নিয়ে যুক্তরাজ্যের রাজনীতিতে এখন টালমাতাল অবস্থা।

এই পরিস্থিতিতে দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছেন। তিনি…

পাবজি গেমস খুলে দেয়ায় মন্ত্রীকে তরুণদের শুভেচ্ছা

জনপ্রিয় অনলাইন গেম ‘প্লেয়ার আননোনস ব্যাটলগ্রাউন্ডস’ (পাবজি) সম্প্রতি বাংলাদেশে বন্ধ করা হয়েছিল। কিন্তু এমন ঘোষণার পর ওইদিন রাতেই পাবজি গেম খুলে দেয়া হয়। আর এ কারণে পাবজি গেম খেলোয়াড় কয়েকজন তরুণ ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারকে ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন।

পাবজি গেম অনলাইনে একাধিক ব্যক্তি মিলে খেলতে হয়। একটি নির্জন দ্বীপে অন্যদের হত্যা করে নিজেকে টিকে…

‘কপালকুণ্ডলা’-র ভূমিকায় কে

সম্ভবত নভেম্বরে অথবা আগামী মাসের গোড়াতেই আসছে নতুন বঙ্কিমী উপন্যাস অবলম্বনে ধারাবাহিক– ‘কপালকুণ্ডলা’। এই ধারাবাহিকের মোশন পোস্টারে সদ্য দেখা গেল কপালকুণ্ডলা-র অবয়ব। তার পরেই সোশাল মিডিয়ায় শুরু হল জল্পনা– কে এই অভিনেত্রী? অভিনেত্রী যে নিতান্তই কিশোরী, সেটা তাঁর মুখমণ্ডল দেখলেই বোঝা যায়। তাই প্রথমেই নেটিজেনদের একাংশ তাঁকে নতুন মুখ বলেই ভাবেন। কিন্তু টেলিপাড়ার গুঞ্জন বলছে, অভিনেত্রী একেবারেই নতুন…

কেশবপুরে মধুসূদন গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে তরুণ স্মৃতি সংসদ চ্যাম্পিয়ান

এস আর সাঈদ, কেশবপুর (যশোর) থেকে ॥
যশোরের কেশবপুর উপজেলা প্রশাসনের আয়োজনে ও উপজেলা ক্রীড়া সংস্থার সহযোগিতায় স্থানীয় পাবলিক ময়দানে শুক্রবার বিকালে অনুষ্ঠিত মহাকবি মাইকেল মধুসূদন গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলায় কেশবপুর তরুন স্মৃমি সংসদ ১-০ গোলে কেশবপুর মধুচক্র ক্লাবকে পরাজিত করে চ্যাম্পিয়ান হওয়ার গৌরব অর্জন করেছে। উপজেলা নির্বাহী অফিসার মোঃ মিজানূর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে পুরস্কার বিতরণ…

আব্দুল হালিমকে জাতীয় শ্রমিকলীগের সাধারন সম্পাদক হিসেবে দাবী জানিয়েছেন সুনামগঞ্জ জেলা যুব শ্রমিকলীগ

সুনামগঞ্জ প্রতিনিধি :

জাতীয় যুব শ্রমিকলীগের কেন্দ্রীয় কমিটির সংগ্রামী আহবায়ক ও সিবিএ নেতা আব্দুল হালিম শাহজাহানকে জাতীয় শ্রমিকলীগের সাধারন সম্পাদক পদে মনোনিত করার লক্ষ্যে সুনামগঞ্জ জাতীয় যুব শ্রমিকলীগের পক্ষ থেকে দাবী জানিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
শুক্রবার বিকালে পৌর বিপনীস্থ যুব শ্রমিকলীগের অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন জেলা যুব শ্রমিকলীগের সভাপতি ও বিশিষ্ট সাংবাদিক মাহতাব উদ্দিন তালুকদার।…

দোয়ারাবাজারে জেএসসি ৩০৬১জন ও জেডিসি ৮৩২জন পরীক্ষার্থী

এনামুল কবির মুন্নাঃ

সারা দেশের ন্যায় শনিবার জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হচ্ছে।সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস জানিয়েছে, এ বছর উপজেলায় দুইটি জেএসসি ও একটি জেডিসিসহ মোট তিনটি কেন্দ্রে তিন হাজার ৮শ ৯৩জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করবে।জেএসসিতে ৩০৬১ জন ছাত্র-ছাত্রীর পরিক্ষা দিচ্ছে ।

সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলায় বর্তমান কেন্দ্র হল
সদর মডেল…