বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬

আর্কাইভ 09 Oct 2019

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে মোমবাতি প্রজ্বলন ও বিভোক্ষ মিছিল করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

মঙ্গলবার রাত সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্বলন করেন শিক্ষার্থীরা। মোমবাতি প্রজ্বলন শেষে শহীদ মিনার থেকে বঙ্গবন্ধু ভাস্কর্য পর্যন্ত বিক্ষোভ মিছিল শেষে সমাবেশ করেন শিক্ষার্থীরা। এসময় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ শিক্ষার্থীদের সাথে একাত্মতা পোষণ করে।

এসময় সংক্ষিত সমাবেশে আবরার হত্যার প্রতিবাদ করে অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে বক্তব্য রাখেন বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

 

আবরার হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি হবে: প্রধানমন্ত্রী

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে অভিভাবক হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক সাইফুল ইসলামের ঘটনাস্থলে তাৎক্ষণিক যাওয়া উচিত ছিল বলে মন্তব্য করেছেন তিনি।

মঙ্গলবার রাতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের নেতাদের সঙ্গে এক অনানুষ্ঠানিক বৈঠকে তিনি এসব কথা বলেন। বৈঠকে উপস্থিত একাধিক নেতা বিষয়টি…

বিচার চাইলেন আসামি মুন্নার মা

বুয়েটের মেধাবী ছাত্র আবরার ফাহাদ হ*ত্যার দ্রুত বিচার দাবি করেছেন আসামি ছাত্রলীগ বুয়েট শাখার গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক ইশতিয়াক আহমেদ মুন্নার মা। এ ঘটনার পরই পুলিশের হাতে আটক হন মুন্না। মুন্নার মা কুলসুমা আক্তার শেলি জানান, তার ছেলে এ ঘটনার সঙ্গে জড়িত নয়। কারণ হিসেবে তিনি জানান, ঘটনার রাতে মুন্না তার গ্রামের বাড়ি হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার ঘরগাঁও গ্রামে…

মোমবাতি জ্বালিয়ে বুয়েট শিক্ষার্থীদের বিক্ষোভ

আবরার ফাহাদকে (২১) পিটিয়ে হত্যার ঘটনার বিচার দাবিতে মোমবাতি প্রজ্বলন করে বিক্ষোভ করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৮ অক্টোবর) রাত পৌনে ৮টার দিকে এই বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারী শিক্ষার্থীরা প্রজ্বলিত মোমবাতি হাতে বুয়েট ক্যাম্পাস প্রদক্ষিণ করেছেন। মিছিলটি ক্যাম্পাস পদক্ষিণ করে শেরেবাংলা হলে এসে শেষ হয়।

আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনায় উত্তাল বাংলাদেশ…

ভারতের সঙ্গে চুক্তিতে বাংলাদেশের লাভ-ই বেশি

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কর্নেল (অব.) ফারুক খান বলেছেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্প্রতি ভারত সফর ফলপ্রসূ। এই সফরের মধ্য দিয়ে যেসব চুক্তি সম্পন্ন হচ্ছে, তাতে ভারতের চেয়ে বাংলাদেশেরই লাভ-ই বেশি।

প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে গণমাধ্যমকে কাছে তিনি এই প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

ফারুক খান বলেন, ‘ভারত-বাংলাদেশ সম্পর্ক যেকোনো সময়ের চেয়ে উচ্চমানে এবং প্রধানমন্ত্রীর সাম্প্রতিক…

নেত্রকোণায় ভাঙ্গনের কবলে ২০ গ্রামের মানুষের গোরস্থান

নেত্রকোণা প্রতিনিধি:
নদী ভাঙ্গনের কবলে পড়ে নেত্রকোণার কলমাকান্দা উপজেলার হাজার হাজার মানুষের একমাত্র ডোয়ারিকোণা সার্বজনীন গোরস্থানটি বিলীন হতে চলেছে। স্থানীয় বিভিন্ন সূত্র জানায়, হাওর-বাওর অধ্যূসিত উপজেলা কলমাকান্দা। উঁচু জমির অভাব। ঘন বসতি। বর্ষায় কোন মুসলিম ধর্মাবলম্বি মৃত্যূবরন করলে লাশ দাফন করতে না না সমস্যার সন্মুখীন হতে হয়। গরীব কিংবা ধনী, সকলেরই এক অবস্থা। এই সমস্যার কথা ভেবে…

ঢাবি হলে অভিযান, পিস্তলসহ ২ ছাত্রলীগ নেতা আটক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাজি মুহম্মদ মুহসীন হল থেকে পিস্তলসহ ছাত্রলীগের সাবেক দুই নেতাকর্মীকে আটক করা হয়েছে।মঙ্গলবার (০৮ অক্টোবর) রাতে হলের ১২১ নং কক্ষ থেকে তাদের আটক করা হয়।

আটকরা হলেন- হাসিবুর রহমান তুষার ও আবু বকর আলিফ। তারা দুজন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের বিগত কমিটির সভাপতি আবিদ আল হাসান ও মোতাহার হোসেন প্রিন্সের কমিটিতে উপ-ক্রীড়া সম্পাদক ও…

রোহিঙ্গা ক্যাম্পে সক্রিয় ডাকাত দল

টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পে পাহাড়ি ডাকাতরা পুলিশকে লক্ষ্য করে গুলি ছুড়েছে। এ ঘটনায় কেউ হতাহত না হলেও ক্যাম্প এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। মঙ্গলবার (০৮ অক্টোবর) দুপুরে টেকনাফের জাদিমুড়া শালবাগান নছিরউল জামান ক্যাম্পে অবস্থান নেওয়া ডাকাতরা পুলিশকে গুলি ছুড়ে পালিয়ে যায়। এ ঘটনায় কোনো ডাকাতকে গ্রেফতার করা সম্ভব হয়নি। তবে তাদের ধরার চেষ্টা চলছে।

টেকনাফের নয়াপাড়া শরণার্থী ক্যাম্প পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপপরিদর্শক…

রাজনীতিতে ফিরছেন পারভেজ মোশাররফ

আবারও রাজনীতিতে সক্রিয় হওয়ার ঘোষণা দিয়েছেন পাকিস্তানের সাবেক রাষ্ট্রপতি ও সাবেক সেনাপ্রধান পারভেজ মোশাররফ। পাশাপাশি, চলমান পরিস্থিতিতে কাশ্মীরিদের পাশে থাকবেন বলেও জানিয়েছেন তিনি।

দেশদ্রোহ মামলা থেকে বাঁচতে ২০১৬ সালের মার্চে দুবাই পাড়ি জমিয়েছিলেন পারভেজ মোশাররফ। স্বাস্থ্যের অবনতি হওয়ায় গত বছর রাজনীতি থেকেও সরে দাঁড়ান তিনি।

সোমবার আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের…

কবে আসছে হৃত্বিকের ‘কৃষ-৪’?

অনেক আগে থেকেই শোনা যাচ্ছিলো আবারও সুপারহিরো হয়ে দর্শক মাতাতে আসছেন হৃত্বিক রোশন। তাকে নিয়ে ‘কৃষ-৪’ নির্মাণ করবেন বাবা রাকেশ রোশান। তবে কবে থেকে শুরু হবে শুটিং সে বিষয়টি নিশ্চিত ছিলো না।

অবশেষে জানা গেল, কাজ শুরু হয়েছে ‘কৃষ-৪’-এর। গত বছরই এই ছবির কথা ঘোষণা করেছিলেন পরিচালক রাকেশ রোশন। কিন্তু তিনি হঠাৎই অসুস্থ হয়ে পড়ায় পুরো…

ওমানকে উড়িয়ে দিলো বাংলাদেশ হকি দল

আগামী বছরে অনুষ্ঠিত হতে যাওয়া জুনিয়র এশিয়া কাপ ও জুনিয়র বিশ্বকাপ বাছাই সামনে ওমান অনূর্ধ্ব-২১ দলের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজ খেলছে বাংলাদেশ অনূর্ধ্ব-২১ দল। আজ মঙ্গলবার প্রথম ম্যাচে সফরকারীদের ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে স্বাগতিকরা।

মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে শুরু থেকেই আক্রমণাত্মক কৌশলে খেলতে থাকে বাংলাদেশ। এরই সুবাদে তৃতীয় মিনিটে পেনাল্টি কর্নার থেকে দলকে এগিয়ে নেন…

ছাত্রলীগের কর্মকান্ডে বিব্রত আওয়ামী লীগ!

বুয়েট নামে পরিচিত বাংলাদেশের প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রকে পিটিয়ে হত্যার ঘটনায় যে কয়জনকে গ্রেফতার করা হয়েছে, তাদের বেশিরভাই ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সহযোগী সংগঠন ছাত্রলীগের নেতা।

ক্ষমতাসীন দলের যুব এবং ছাত্র সংগঠনের বিরুদ্ধে ব্যাপক চাঁদাবাজি, দুর্নীতি এবং অবৈধ ব্যবসা-বাণিজ্যের অভিযোগ নিয়ে যখন বাংলাদেশে ব্যাপক আলোচনা চলছে, তার মধ্যে এই সর্বশেষ ঘটনা আওয়ামী লীগের জন্য কতটা বিব্রতকর?

আজ কিশোরগঞ্জ যাচ্ছেন রাষ্ট্রপতি

পাঁচ দিনের সফরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ নিজ জেলা কিশোরগঞ্জে যাচ্ছেন। বুধবার (৯ অক্টোবর) বিকাল ৩টায় হেলিকপ্টারযোগে তাড়াইল উপজেলা যাবেন রাষ্ট্রপতি। তিনি তাড়াইল উপজেলা পরিষদ চত্বরে নবনির্মিত ‘স্বাধীনতা ৭১’ ভাস্কর্যের উদ্বোধন করবেন এবং তাড়াইল মুক্তিযোদ্ধা সরকারি কলেজ মাঠে রাষ্ট্রপতিকে দেয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করবেন।

সফরে তাড়াইল উপজেলাসহ জেলার ইটনা, অষ্টগ্রাম ও নিজ…

পদার্থবিদ্যায় নোবেল পেলেন যাঁরা

তানজিদ শুভ্রঃ

এ বছরের নোবেল পুরস্কার ঘোষণা শুরু হয়েছে সোমবার থেকে। প্রথমেই ঘোষণা করা হয়েছে চিকিৎসা ক্ষেত্রে নোবেল প্রাপ্তদের নাম। মঙ্গলবার (৮ অক্টোবর) বাংলাদেশ সময় বিকাল পৌনে চারটায় দ্য রয়াল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে জেমস পিবেলস, মাইকেল মেয়র ও দিদিয়ের কোয়েলোজকে পদার্থবিদ্যায় নোবেল জয়ী হিসেবে নাম ঘোষণা করা হয়।

নোবেল প্রাইজের টুইটার অ্যাকাউন্ট থেকে দেয়া এক টুইটে জানানো হয়, জেমস…

দেখে নিন আজকে আপনার দিনটি যেমন কাটবে

আজ আপনার জন্মদিন হলে পাশ্চাত্য মতে আপনি তুলা রাশির জাতক/জাতিকা। আপনার ওপর প্রভাবকারী গ্রহ: শুক্র ও মঙ্গল। ৯ তারিখে জম্ম হবার কারনে আপনার ওপর মঙ্গলের প্রভাব প্রবল। আপনার শুভ সংখ্যা: ৯,১৮,২৭। আপনার শুভ বর্ণ: সাদা ও লাল। শুভ গ্রহ ও বার: মঙ্গল ও শুক্র। শুভ রত্ন : হীরা ও রক্তপ্রবাল।

আজকের দিনে জন্মগ্রহণকারী বিশিষ্ট ব্যক্তিরা হলেন: বৃটেনের সাবেক প্রধানমন্ত্রী ডেভিড…

একজন মা হিসেবে আবরার হত্যার বিচার করবো: প্রধানমন্ত্রী

বুয়েট ছাত্র আবরারের নিশৃংস হত্যাকাণ্ড নিয়ে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, 'আমি শুধু একজন সরকার প্রধানই নই, একজন মা-ও। মা হিসেবে আবরার হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচার করবো।' মঙ্গলবার রাতে গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ও ছাত্রলীগ নেতাদের সঙ্গে এক বৈঠকে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, 'আবরার হত্যাকাণ্ডের ঘটনা কোনোভাবেই বরদাশত করা হবে না।…

বুয়েটের ৭টি টর্চার সেল ছিল তিনটি হলে

 বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যাকাণ্ডের পর একে একে বেরিয়ে আসছে বুয়েটের বিভিন্ন হলের নানা কালো সত্য। জানা গেছে, বুয়েটের হলগুলোতে ছাত্রলীগের নেতাকর্মীদের ছিল একচ্ছত্র আধিপত্য। তুচ্ছ কারণেও সাধারণ শিক্ষার্থীদের মারধর করতো তারা। এমনকি সালাম না দেওয়ার অজুহাতেও পেটানো হত সাধারণ শিক্ষার্থীদের।

বিশ্ববিদ্যালয়ের একাধিক হলের শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বুয়েটের হলে হলে নিয়মিতই নির্যাতন চলে।…

'ক্যাম্পাসে ছাত্ররাজনীতি চাই না’ স্লোগানে আজও উত্তাল বুয়েট

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের প্রতিবাদে আজ সকাল থেকে ফের আন্দোলন শুরু হয়েছে। বুয়েট থেকে হত্যাকারীদের স্থায়ীভাবে বহিষ্কার ও দ্রুত বিচার নিশ্চিত করা এবং ক্যাম্পাসে ছাত্র রাজনীতি বন্ধ করাসহ দুই দফা বাড়িয়ে দশ দফার দাবিতে বুয়েট শিক্ষার্থীরা ক্যাম্পাসের শহীদ মিনারে অবস্থান নিয়েছেন।

আজ (বুধবার) সকাল ১০টা থেকে শিক্ষার্থীরা এখানে আসতে থাকেন। এরআগে শিক্ষক…

আবরার হত্যার প্রতিবাদে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মোমবাতি প্রজ্বলন ও বিক্ষোভ মিছিল

কুবি প্রতিনিধিঃ

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর শিক্ষার্থী আবরার ফাহাদকে হত্যার প্রতিবাদে মোমবাতি প্রজ্জ্বলন ও বিক্ষোভ মিছিল করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৮ অক্টোবর) রাত সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে এ কর্মসূচি পালন করে তারা।

মোমবাতি প্রজ্জ্বলন শেষে শহীদ মিনার থেকে বঙ্গবন্ধু ভাস্কর্য পর্যন্ত বিভোক্ষ মিছিল করে শিক্ষার্থীরা। মিছিলে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ একাত্মতা পোষণ করে। এসময় সংক্ষিত সমাবেশে…

গাইবান্ধায় বিদ্যালয় মাঠে কলাই চাষ

গাইবান্ধা জেলা প্রতিনিধি:

মেধা বিকাশে বিদ্যালয়ে শুধু লেখাপড়া নয়, খেলাধুলাও জরুরি। শিক্ষার্থীদের শরীর চর্চার জন্য প্রদিটি বিদ্যালয়ে মাঠ থাকা বাধ্যতামুলক। কিন্তু সেই মাঠ যদি শিক্ষার্থীদের খেলাধুলায় ব্যবহার না হয়ে, চাষাবাদ হয়, তাহলে অবশ্যই বিষয়টি দৃষ্টিকটু। বিদ্যালয়ের নীতিমালা বিরোধী। শিক্ষার্থীদের খেলাধুলায় ব্যবহার না করে মাসকলাই চাষের দৃশ্য দেখা যায় গাইবান্ধার ফুলছড়ি উপজেলার উদাখালী আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের মাঠে। শিক্ষা প্রতিষ্ঠানটির খেলাধুলার…