মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬

আর্কাইভ 08 Oct 2019

হৃদরোগে আক্রান্ত সম্রাটকে জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটে ভর্তি করা হয়েছে

ক্যাসিনোকাণ্ডে গ্রেফতার সদ্য বহিষ্কৃত ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত নেতা ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটকে জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটে ভর্তি করা হয়েছে। সকালে বুকে ব্যথা অনুভব করায় তাকে হাসপাতালে নেয়া হয়। তার অবস্থা অবস্থা খুবই সংকটাপন্ন বলে জানা গেছে।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের ডেপুটি জেলার মো. জাহিদ এ তথ্য নিশ্চিত করেছেন। সোমবার রাতে তাকে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে ঢাকা…

কুষ্টিয়ায় আবরারের ২য় জানাজা সম্পন্ন

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদের দ্বিতীয় জানাজা কুষ্টিয়ায় নিজ এলাকায় সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার (০৮ অক্টোবর) সকাল সাড়ে ৬টায় কুষ্টিয়া শহরের পিটিআই রোডস্থ আল-হেরা জামে মসজিদে ফাহাদের ২য় জানাজা অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় ফাহাদের তৃতীয় জানাজা অনুষ্ঠিত হবে। এর আগে সোমবার (৭ অক্টোবর) রাত পৌনে ১০টার দিকে বুয়েটের কেন্দ্রীয় মসজিদের সামনে আবরার ফাহাদের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার সকালে…

আজ মঙ্গলবার শুভ বিজয়া দশমী

আজ মঙ্গলবার শুভ বিজয়া দশমী। নানা আচারের মধ্য দিয়ে গতকাল মহানবমী পালিত হয়। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে আজ সমাপ্তি ঘটবে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ এই ধর্মীয় উৎসবের।

জাতীয় পূজা উদযাপন কমিটি সূত্রে জানা গেছে, গতকাল সারা দেশের সব পূজামণ্ডপে মহানবমী বিহিত পূজা অনুষ্ঠিত হয়েছে। মহানবমী উপলক্ষে বিভিন্ন পূজামণ্ডপ ও মন্দিরে আরতি প্রতিযোগিতা ও প্রসাদ বিতরণ হয়।

বুধবার ভারত এবং যুক্তরাষ্ট্র সফরে অংশগ্রহণ নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ভারত সফর এবং যুক্তরাষ্ট্রের নিউ ইর্য়কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে অংশগ্রহণ নিয়ে বুধবার সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এ কথা জানানো হয়।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে যোগ দিতে গত ২২ থেকে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত নিউইর্য়ক সফর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে তিনি জাতিসংঘ সাধারণ পরিষদের বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণের পাশাপাশি বেশ…

ফেসবুক ‘রিমেম্বারিং’ করলো আবরারের আইডি

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভারতের সঙ্গে করা বাংলাদেশের সমঝোতা স্মারক নিয়ে পোস্ট দেন বুয়েটের ছাত্র আবরার ফাহাদ।এই স্ট্যাটাসটি কাল হয়ে আসে তার জীবনে। স্ট্যাটাস দেওয়ার জেরে তাকে পিটিয়ে মেরে ফেলে বুয়েট শাখা ছাত্রলীগের কিছু নেতাকর্মী। আর এবার আবরারের আইডিটি ‘রিমেম্বারিং’ করলো ফেসবুক কর্তৃপক্ষ।

গত রোববার দিবাগত রাত তিনটার দিকে বুয়েটের শের-ই-বাংলা হলের একতলা থেকে দোতলায় ওঠার সিঁড়ির…

পাকিস্তানকে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ জিতে নিলো শ্রীলঙ্কা

দীর্ঘ দশ বছর পর শ্রীলঙ্কাকে দিয়ে ঘরের মাটিতে আন্তর্জাতিক ওয়ানডে ফিরিয়েছে পাকিস্তান। সেই ওয়ানডে সিরিজে জয় দিয়ে স্মরনীয় করে রাখে সফরাজ আহমেদের দল। তবে টি-টোয়েন্টি সিরিজে পাকিস্তানকে হারিয়ে দিয়েছে সফরকারি শ্রীলঙ্কা ক্রিকেট দল।

গতকাল রাতে লাহোরে অনুষ্ঠিত দ্বিতীয় টি-টোয়েন্টিতে স্বাগতিক পাকিস্তানকে ৩৫ রানে হারিয়ে তিন ম্যাচের সিরিজটি ২-০তে জিতে নিয়েছে।

ভানুকা রাজাপাকসের করা ৭৭…

আবরার হত্যার প্রতিবাদে ঢাকা কলেজে বিক্ষোভ

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরার ফাহাদ (২১) হত্যার প্রতিবাদে ঢাবি’র অধিভুক্ত সাত কলেজে শিক্ষার্থীরা বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করেছে।

আজ মঙ্গলবার দুপুর ১২টার ঢাকা কলেজের সামনে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। বিক্ষোভের সময় শিক্ষার্থীরা আবরার ফাহাদ হত্যার সঙ্গে জড়িত ছাত্রলীগ নেতাদের বিচারের দাবি করেন। তারা বলছেন,‘আবরার হত্যার পেছনে ছাত্রলীগের অতিমাত্রায়…

অপরাধী যেই হোক প্রধানমন্ত্রী কাউকে ছাড় দেবেন না 'ওবায়দুল কাদের'

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, অপরাধী যেই হোক প্রধানমন্ত্রী কাউকে ছাড় দেবেন না। আমাদের নেত্রী শেখ হাসিনা কঠোর অবস্থানে রয়েছেন।

মঙ্গলবার (৮ অক্টোবর) বেলা সাড়ে ১১র দিকে রাজধানীর ধানমন্ডি আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সমসাময়িক বিষয় নিয়ে সংবাদ সম্মেলন এসব কথা বলেন তিনি। কাদের বলেন, নেত্রী আগেও কঠোর অবস্থানে ছিলেন এখনো আছেন।

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নতুন ভারপ্রাপ্ত উপাচার্য শাহজাহান

শিক্ষার্থীদের প্রবল আন্দোলনে অধ্যাপক খোন্দকার নাসিরউদ্দিন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  (বশেমুরবিপ্রবি) উপাচার্যের পদ ছাড়ার পর এক সপ্তাহ পর অধ্যাপক মো. শাহজাহানকে ভারপ্রাপ্ত উপচার্যের দায়িত্ব দিয়েছে কর্তৃপক্ষ।

ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইটিই) বিভাগের অধ্যাপক শাহজাহানকে গতকাল সোমবার এই দায়িত্ব দেওয়া হয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব…

মুখার্জি বাড়ির দুর্গাপূজায় অমিতাভ বচ্চন

ভারতের বিভিন্ন প্রান্তে অবস্থিত বাঙালিরা নিজেদের মতো করে দুর্গাপুজোর আয়োজন করে, মাতৃ আরাধনায় মেতে উঠেছে। এমনকি বলিউডের তারকারাও মেতে উঠেছেন দুর্গাপুজোর আনন্দে। চলচ্চিত্র পরিচালক অয়ান মুখার্জির বাবা দেব মুখার্জি এবং মুখার্জি পরিবারের অন্যতম সদস্য শর্বানী মুখার্জি মিলে তাদের বাড়িতে দুর্গাপুজোর আয়োজন করেছেন।

সেখানকার প্যান্ডেলের সাজসজ্জা যেমন দেখার মতো তেমনি রূপ মাতৃ প্রতিমার। সেই পুজোতে যেমন পরিবারের…

বিশ্বে প্রথমবারের মতো উড়ন্ত মোটরসাইকেল আনছে আরব আমিরাত

বিশ্বে প্রথমবারের মতো উড়ন্ত মোটরসাইকেল আনছে আরব আমিরাত ভিত্তিক টেলিকমিউনিকেশন কম্পানি ‘ইতিসালাত’। দুবাইয়ে চলমান ‘জিটেক্স টেকনোলোজি উইক’ এ মোটারসাইকেলটি প্রদর্শন করা হয়েছে। গতকাল সোমবার ইতিসালাত টুইটারে তাদের অফিসিয়াল আইডিতে উড়ন্ত মোটরসাইকেলের ছবি ও ভিডিও প্রকাশ করে এ তথ্য জানিয়েছে।

চার সিলিন্ডার টারবাইন ইঞ্জিনের এ মোটরসাইকেলের নাম দেয়া হয়েছে ‘লাজারেথ এলএম৮৭৪’। এটি মাত্র ৬০ সেকেন্ডেই সড়ক থেকে…

ছাত্রলীগের কিছু কাজ আ’লীগকে বিব্রত করে : হানিফ

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনায় যে কয়জনকে গ্রেফতার করা হয়েছে, তাদের বেশিরভাই ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সহযোগী সংগঠন ছাত্রলীগের নেতা। ক্ষমতাসীন দলের যুব এবং ছাত্র সংগঠনের বিরুদ্ধে ব্যাপক চাঁদাবাজি, দুর্নীতি এবং অবৈধ ব্যবসা-বাণিজ্যের অভিযোগ নিয়ে যখন বাংলাদেশে ব্যাপক আলোচনা চলছে, তার মধ্যে এই সর্বশেষ ঘটনা আওয়ামী লীগের জন্য কতটা বিব্রতকর?

আওয়ামী…

ভয়াবহ বিপদের শঙ্কা নন-স্টিক পাত্রে রান্নায়

স্বাস্থ্যসচেতন বাঙালি ভাবছে, তেল কম খেতে হবে বলে নন-স্টিকের ফ্রাইং প্যান দারুণ কাজে আসবে। কিন্তু এই নন-স্টিকে ভাজা খাওয়ার ফল কত মারাত্মক তা সম্ভবত আমাদের ধারণাতেই নেই। বিশেষজ্ঞরা সিঁদুরে মেঘ দেখছেন আমাদের অভ্যাসেই। গবেষকদের মতে নন-স্টিকের বাসনপত্র তৈরি হয় ‘পারফ্লুওরোয়ালকাইল কম্পাউন্ড (পিএফসি)’ দ্বারা। এই যৌগকেই ভয়ের কারণ বলে চিহ্নিত করছেন তারা। ইতিমধ্যেই ইউএস এনভায়রনমেন্ট এই যৌগকে ‘কার্সিনোজেনিক’ বলে…

ঢাকার মাঠে খেলতে আসছেন আর্জেন্টাইন ফুটবল তারকা 'লিওনেল মেসি'

নয় বছর পর আবার ঢাকার মাঠে খেলতে আসছেন আর্জেন্টাইন ফুটবল তারকা লিওনেল মেসি। নভেম্বরের ১৫ তারিখে ঢাকায় পা রাখার কথা রয়েছে তার দল আর্জেন্টিনার। তার নেতৃত্বে আগামী ১৮ নভেম্বর ঢাকায় প্যারাগুয়ের বিপক্ষে প্রীতি ম্যাচে মুখোমুখি হবে আর্জেন্টিনা ফুটবল দল।

প্যারাগুয়ে ফুটবল টিমের অফিসিয়াল ফেসবুক পাতায় এই ম্যাচের সূচি প্রকাশ করা হয়েছে। সূচি অনুযায়ী, ১৫ নভেম্বর প্যারাগুয়ে…

পারিবারিক কবরস্থানে বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের দাফন সম্পন্ন

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের তৃতীয় জানাজা শেষে দাফন সম্পন্ন হয়েছে। মঙ্গলবার (৮ অক্টোবর) সকাল ১০টার দিকে তৃতীয় নামাজে জানাজা শেষে কুমারখালী উপজেলার রায়ডাঙ্গা পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।মঙ্গলবার ভোর সাড়ে ৫টার দিকে আবরারকে বহনকারী অ্যাম্বুলেন্সটি কুষ্টিয়া শহরের পিটিআই রোডের বাসার সামনে পৌঁছায়।সে সময় কান্নায় ভেঙে পড়েন তার বাবা-মাসহ আত্মীয়স্বজন। সকালে পিটিআই রোডের বাসার সামনে ফাহাদের দ্বিতীয় জানাজা সম্পন্ন …

রাবি শিক্ষার্থীদের আন্দোলনে পুলিশের বাঁধা!

রাবি প্রতিনিধি :
বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) আবরার ফাহাদ (২১) নামে এক শিক্ষার্থীকে পিটিয়ে হত্যার বিচারের দাবিতে ঢাকা - রাজশাহী মহাসড়ক অবরোধ  করলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনে বাঁধা দেয় পুলিশ। একপর্যায়ে তুমুল ধাক্কাধাক্কি সৃষ্টি হলে পরিবেশ তীব্র হয়ে উঠে। মঙ্গলবার সকাল থেকে  বিশ্ববিদ্যালয়ের বুয়েট শিক্ষার্থী আবরার হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল নিয়ে  মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীরা।

বুয়েট ছাত্র আবরার হত্যার প্রতিবাদে কুমিল্লায় বিক্ষোভ মিছিল

কুবি প্রতিনিধিঃ
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ( বুয়েট) এর শিক্ষার্থী আবরার ফাহাদকে হত্যার প্রতিবাদে কুমিল্লায় বিক্ষোভ মিছিল করেছে শিক্ষার্থীরা।

মঙ্গলবার সকাল দশটায় কুমিল্লা নগরীর টাউনহলে এ মিছিল করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। মিছিলটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে এক সমাবেশের মাধ্যমে শেষ হয়।

এসময় শিক্ষার্থীদের শ্লোগানে মূখরিত হয়ে উঠে কুমিল্লা…

আবরার হত্যার প্রতিবাদে উত্তাল রাবি

রাবি প্রতিনিধি :
বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) আবরার ফাহাদ (২১) নামে এক শিক্ষার্থীকে পিটিয়ে হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ  করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। মঙ্গলবার বেলা ১১টায়  বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভ কর্মসূচী  করে শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিল নিয়ে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীদের সাথে পুলিশের ধাক্কাধাক্কি হয়।
আন্দোলনে অংশ নেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বলেন, একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী দেশ নিয়ে…

গ্রেপ্তার হওয়া ছাত্রলীগ নেতারা হত্যার কথা স্বীকার করেছেন

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যার ঘটনায় গতকাল সোমবার ছাত্রলীগের ১০ নেতা-কর্মীকে গ্রেপ্তার করে পুলিশ। গ্রেপ্তার হওয়া ব্যক্তিরা হত্যা করার কথা স্বীকার করেছেন বলে জানিয়েছেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) যুগ্ম কমিশনার মাহবুব আলম।

ছাত্রলীগের গ্রেপ্তার ১০ নেতাকর্মী হলেন- বুয়েট ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাসেল (সিভিল ইঞ্জিনিয়ারিং, দ্বিতীয় বর্ষ), সহ-সভাপতি মুহতাসিম ফুয়াদ (সিভিল…

চিকিৎসাবিদ্যায় যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছে তিন জন

তানজিদ শুভ্র:

চলতি বছরের নোবেল পুরস্কার ঘোষণা শুরু হয়েছে সোমবার থেকে। প্রথমেই ঘোষণা করা হয়েছে চিকিৎসা ক্ষেত্রে নোবেল প্রাপ্তদের নাম। যৌথভাবে তিনজন সম্মানজনক এ পুরস্কারটি পেয়েছেন। এরা হলেন- উইলিয়াম জি কেইলিন জুনিয়র, স্যার পিটার জে র‍্যাটক্লিফ এবং গ্রেগ এল স্যামেনজা।

সোমবার (৭ অক্টোবর) সুইডেনের রাজধানী স্টকহোমে এক অনুষ্ঠানে নোবেল কমিটি ২০১৯ সালে চিকিৎসাবিজ্ঞানে নোবেল…