মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬

আর্কাইভ 05 Oct 2019

আজ মাশরাফি বিন মর্তুজার ৩৭তম জন্মদিন

বাংলাদেশের ক্রিকেটকে অনন্য এক উচ্চতায় পৌঁছে দেয়ার কারিগর মহানায়ক মাশরাফি বিন মর্তুজার ৩৭তম জন্মদিন আজ (৫ অক্টোবর) শনিবার। ১৯৮৩ সালের আজকের ৫ অক্টোবর নড়াইলের চিত্রা নদীর পাড়ে মহিষখোলা গ্রামে জন্মেছিলেন এই কিংবদন্তী ক্রিকেটার মাশরাফি। তিনি নড়াইলে কৌশিক নামেই সমধিক পরিচিত। শুভ জন্মদিন ম্যাশ।

ছোটবেলা থেকেই মাশরাফি ছিলেন দুরন্ত। শৈশব কেটেছে চিত্রা নদীর পাড়ে। ছোটবেলায় বন্ধুদের সর্দার (দলনেতা) ছিল কৌশিক। তার…

বাংলাদেশ ও ভারতের মধ্যকার সুসম্পর্ক কাজে লাগিয়ে ব্যবসা ও বিনিয়োগ করুন 'প্রধানমন্ত্রী শেখ হাসিনা'

বাংলাদেশ ও ভারত বর্তমানে সর্বকালের সেরা সম্পর্ক উপভোগ করছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উভয় দেশের ব্যবসায়ীদের নিজ নিজ জনগণের স্বার্থে কাজ করে এই অঞ্চলকে আরো সমৃদ্ধ করার আহ্বান জানিয়েছেন।
প্রধানমন্ত্রী বলেন, ‘আমি আপনাদের সবাইকে প্লাটফর্মটির সর্বোত্তম ব্যবহার এবং আমাদের জনগণের পারস্পরিক বৃহত্তর স্বার্থে উভয় দেশের অর্থনীতিতে অবদান রাখার অনুরোধ করছি এবং এর মাধ্যমে আমরা আমাদের দেশ…

দুর্গাপূজা উপলক্ষে হিন্দু ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা উপলক্ষে দেশের হিন্দু ধর্মাবলম্বী সকল নাগরিককে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন। শারদীয় দুর্গোৎসব উপলক্ষে বৃহস্পতিবার দেওয়া এক বাণীতে এই শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, ‘দুর্গাপূজা শুধু হিন্দু সম্প্রদায়ের উৎসবই নয়, এটি আজ সর্বজনীন উৎসবে পরিণত হয়েছে। অশুভ শক্তির বিনাশ এবং সত্য ও সুন্দরের আরাধনা শারদীয় দুর্গোৎসবের প্রধান বৈশিষ্ট্য।’

তিনি…

আজ জনপ্রিয় মডেল ও অভিনেত্রী মোনালিসার জন্মদিন

 বিনোদন জগতের অনেকটা হারিয়ে যাওয়া উজ্জ্বল নক্ষত্রের নাম মোনালিসা। একাধারে জনপ্রিয় মডেল, নৃত্যশিল্পী ও অভিনেত্রী তিনি। এমন নক্ষত্রটি যেন অসময়েই নিষ্প্রভ হয়ে দর্শক-ভক্তদের বঞ্চিত করছেন। শনিবার (৫ অক্টোবর) তার জন্মদিন।

দীর্ঘদিন এ অভিনেত্রী মিডিয়ার বাইরে অবস্থান করছেন। এক সময়ের আলোচিত ও জনপ্রিয় এই মডেল বর্তমানে অবস্থান করছেন আমেরিকার কুইন্সে। সেখানেই তিনি স্থায়ী জীবনযাপন করছেন।

মোনালিসা মাঝে…

লন্ডনের প্রভাবশালী রাজনীতিবিদের তালিকায় টিউলিপ সিদ্দিক

লন্ডনভিত্তিক সংবাদপত্র ইভিনিং স্ট্যান্ডার্ডের করা ২০১৯ সালে ব্রিটেনের রাজধানীতে সবচেয়ে প্রভাবশালী রাজনীতিবিদের তালিকায় আছেন টিউলিপ সিদ্দিক। প্রতি বছর লন্ডনে বিভিন্ন ক্ষেত্রে সবচেয়ে প্রভাব বিস্তারকারীদের নিয়ে ‘প্রোগ্রেস ১০০০’ নামে এই তালিকা প্রকাশ করে ইভিনিং স্ট্যান্ডার্ড। রাজনীতি ছাড়াও ব্যবসা, প্রযুক্তি, বিজ্ঞান, ডিজাইন, সাহিত্য ও সংস্কৃতিসহ বিভিন্ন খাতের শীর্ষস্থানীয়রা উঠে আসেন এই তালিকায়।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন…

দেখে নিন আজকে আপনার দিনটি যেমন কাটবে

আজ আপনার জন্ম দিন হলে পাশ্চাত্য মতে আপনার রাশি তুলা, আপনার ওপর প্রভাবকারী গ্রহ: বুধ ও শুক্র। ৫ তারিখে জম্ম হবার কারনে আপনার ওপর শুক্রর প্রভাব স্পষ্ট। আপনার শুভ সংখ্যা: ৫,১৪,২৩। আজ আপনার শুভ বর্ণ: সবুজ ও সাদা। শুভ গ্রহ ও বার: বুধ ও শুক্র। শুভ রত্ন: পান্না ও হীরা।

আজকের দিনে জন্মগ্রহনকারী বিখ্যাত ব্যক্তিদের নাম:…

দোয়ারাবাজার থেকে নিখোঁজ যুবকের লাশ মিললো ভারতে

দোয়ারাবাজার প্রতিনিধি :

সুনামগঞ্জের দোয়ারাবাজার সীমান্তে এক যুবক নিহত হয়েছে।  বুধবার (২ অক্টোবর) সন্ধ্যা থেকে ওই যুবক নিখোঁজ ছিলেন। নিহত যুবকের নাম কামরুল ইসলাম (২২)। সে উপজেলার নরসিংপুর ইউনিয়নের রঘারপাড় (বন্ধুয়াবাড়ি) গ্রামের আশক আলীর পুত্র।

শুক্রবার বিকালে ৪৮ বিজিবি সিলেট ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর শাকিব জানান, খবর পেয়ে ভারতীয় পুলিশ সদস্যরা বৃহস্পতিবার সন্ধ্যায় সীমান্তের ২…

আজ বিশ্ব শিক্ষক দিবস

আজ বিশ্ব শিক্ষক দিবস। বিশ্বে সব শিক্ষকের অবদানকে স্মরণ করার জন্য ইউনেসকোর ডাকে ১৯৯৪ সাল থেকে ৫ অক্টোবর দিবসটি পালিত হয়। বাংলাদেশেও সরকারি ও বেসসরকারিভাবে যথাযথ মর্যাদায় পালিত হবে বিশ্ব শিক্ষক দিবস। ইউনেসকো এবার দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘তরুণ শিক্ষকরাই পেশার ভবিষ্যৎ’।

এর মাধ্যমে বিশ্বব্যাপী এটাই বলা হচ্ছে যে, তরুণদের শিক্ষকতাকে প্রথম পছন্দের পেশা হিসেবে তৈরি…

রংপুর-৩ আসনে উপনির্বাচনের চলছে ভোটগ্রহণ

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে শূন্য হওয়া রংপুর-৩ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ শনিবার। সকাল ৯টা থেকে একযোগে আসনের সব কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়েছে। একটানা চলবে বিকাল ৫টা পর্যন্ত।’ একযোগে ১৭৫টি কেন্দ্রে ভোটগ্রহণ চলছে।

ভোটগ্রহণ উপলক্ষে ইতোমধ্যেই সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে রংপুরের আঞ্চলিক নির্বাচন কমিশন অফিস। গত বৃহস্পতিবার সব কেন্দ্রে পাঠানো হয়েছে ইলেকট্রনিক…

বাংলাদেশ তুলা উন্নয়ন বোর্ড শূন্য পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে

 বাংলাদেশ তুলা উন্নয়ন বোর্ড ১১টি পদে মোট ৭০ জনকে নিয়োগ দেবে। নারী ও পুরুষ উভয়কেই নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আগ্রহ ও যোগ্যতা থাকলে আপনিও আবেদন করতে পারেন।

পদের নাম

কটন টেষ্টার, সাঁটলিপিকার-কাম-কম্পিউটার অপারেটর, উচ্চমান সহকারী, ষ্টোর কাম ফিল্ডম্যান, সাঁট মুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক, জিন মেকানিক, ট্রাক…

দ্রুত মোটা হওয়ার উপায়

রোগা শরীরের মানুষদের নানা সময় বিভিন্ন কথা শুনতে হয়। এমনকি এই শরীরের কারণে নিজের মধ্যে আত্মবিশ্বাসেরও ঘাটতি হয়। এই জন্য শুধু শরীরের মেদ কমাতেই নয়, মেদ বাড়াতেও চায় অনেকেই।

তাই দ্রুত মোটা হতে জানতে হবে কিছু নিয়মাবলী। যা মানলে মাত্র ৪ থেকে ৬ মাসের মধ্যে আপনার স্বাস্থ্যে পরিবর্তন আসবে।

জেনে নিন মোটা হওয়ার সহজ,…

বিদেশি অবিবাহিত নারী-পুরুষ একসঙ্গে থাকার অনুমতি দিল সৌদি

পর্যটক বাড়াতে এবার অবিবাহিত বিদেশি নারী-পুরুষদের একসঙ্গে  এক রুমে থাকার অনুমতি দিয়েছে সৌদি আরব। পাশাপাশি, সৌদি নারীদের জন্যেও শিথিল করা হয়েছে হোটেলে ওঠার নিয়ম। এখন থেকে শুধু নিজের পরিচয়পত্র দেখিয়েই হোটেলের কক্ষ ভাড়া নিতে পারবেন তারা, পরিবারের কোনও পুরুষ সদস্যের অনুমতি নিতে হবে না।

প্রতিবেদনে বলা হয়, কট্টর ইসলামিক দেশ হিসেবে পরিচিত সৌদি আরবে বিবাহবহির্ভূত শারীরিক…

সেলিমের গাড়িচালক ছয় মাসে ১০০ তরুণীকে তাঁর কাছে নিয়ে গেছেন

অনলাইন ক্যাসিনোর মূল হোতা ও কান্ট্রি হেড সেলিম প্রধানকে গ্রেফতারের পর অপরাধজগতের অনেক ফিরিস্তি এখন র‌্যাবের হাতে। উঠে এসেছে তার চাঞ্চল্যকর নারী কেলেঙ্কারির নানা তথ্য। র‌্যাবের জেরায় ক্যাসিনো খালেদের ক্যাশিয়ার মাকসুদসহ আরও বেশ কয়েকজনের নাম বেরিয়ে এসেছে। লোকমান, ফিরোজকেও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।  অনলাইন ক্যাসিনোর হোতা সেলিম প্রধান তার অফিসের গোপন কক্ষে মেয়েদের সঙ্গে সময় কাটাতেন। তার এই অপকর্মে…

এরশাদের আসনে উপনির্বাচনে ভোটার উপস্থিতি কম

জাতীয় পার্টির প্রয়াত চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে এ আসন শূন্য হয়। সকালে ভোটগ্রহণের শুরুতে কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কম লক্ষ্য করা গেছে। সকাল ৯টার পর তমিজ উদ্দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১০ থেকে ১২জন ভোটারের উপস্থিতি দেখা গেছে।

ভোটের মাঠে রয়েছেন মহাজোট (জাতীয় পার্টির) প্রার্থী প্রয়াত এরশাদপুত্র রাহগির আল মাহি এরশাদ (সাদ), বিএনপির রিটা…

সর্বনিম্ন ইন্টারনেট ডাউনলোড স্পিডে ১০ম স্থানে বাংলাদেশ

ইন্টারনেট ডাউনলোডের স্পিডে সর্বনিম্ন গতি সম্পন্ন দেশের তালিকায় দশম অবস্থানে বাংলাদেশ। এখানকার ইন্টারনেট ব্যবহারকারীরা ডাউনলোডে গড়ে প্রতি সেকেন্ডে ৫ দশমিক ৭ মেগাবিট (এমবিপিএস) গতি পান।

যুক্তরাজ্যভিত্তিক সংস্থা ওপেন সিগনাল ২০১৯ সালের প্রথম প্রান্তিক অর্থ্যাৎ জানুয়ারি থেকে মার্চ মাসের ওপর পর্যালোচনা করে এই প্রতিবেদন দেয়।
 
বিশ্বের প্রায় চার কোটি ৩৬ লাখ ১৪ হাজার ২৩৪টি…

ভোটের পরিবেশ সুষ্ঠু আছে: রিটার্নিং কর্মকর্তা

রংপুর সদর-৩ আসনের উপনির্বাচনে সুষ্ঠু পরিবেশে ভোটগ্রহণ হচ্ছে বলে রিটার্নিং কর্মকর্তা ও রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জিএম সাহাতাব উদ্দিন জানিয়েছেন। শনিবার দুপুর ১২টায় নগরীর কেরামতিয়া উচ্চ বিদ্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণের সব প্রস্তুতি নেয়া হয়েছে। কোনো ধরনের বিশৃঙ্খলা নেই। ভোটার উপস্থিতি নিয়ে জিএম সাহাতাব উদ্দিন বলেন, ভোটে উৎসাহ যোগাতে মক ভোটিং, প্রচারণা, ইভিএমে…

বিএনপি প্রার্থীর অভিযোগ, ভোটের মাঠ সবার জন্য সমান নয়

রংপুর-৩ আসনের উপনির্বাচনে ভোটের মাঠ সবার জন্য সমান নয় বলে অভিযোগ করেছেন বিএনপির প্রার্থী রিটা রহমান। শনিবার সকাল সাড়ে ১০টায় নগরীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে সাংবাদিকদের এ অভিযোগ করেন তিনি। রিটা রহমান বলেন, গতকাল রাতে সদর আসনের বিভিন্ন যায়গায় বিএনপি নেতাকর্মীদের বাড়িতে তল্লাশি চালিয়েছে প্রশাসন। ভোটের বিভিন্ন সরঞ্জামাদি নিয়ে গেছে। ভোরবেলা আবার আমরা সেগুলো পাঠিয়েছি। এ বিষয়ে রাতে…

যেসব কারণে দম্পতিদের মাঝেমধ্যে বেড়াতে যাওয়া উচিত

ভ্রমণ করলে যে কারও মন ও শরীর ভাল থাকে। কখনও কখনও একসঙ্গে ভ্রমণ সম্পর্ক ভাল রাখতে সাহায্য করে।একঘেয়ে কাজ, একই রুটিনে চলতে চলতে, সময়ের অভাবে আজকাল অনেক দম্পতির মধ্যেই টানাপোড়েন লেগে থাকে। এ কারণে দম্পতির মাঝেমধ্যে একসঙ্গে দূরে কোথাও বেড়াতে যাওয়া উচিত। একসঙ্গে বেড়াতে গেলে যেসব উপকারিতা পাওয়া যাবে-

১. ব্যস্ততার কারণে অনেকে সঙ্গীকে সময় দিতে…

রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে সিঙ্গাপুরের সহযোগিতা কামনা করেছেন 'প্রধানমন্ত্রী শেখ হাসিনা'

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে সিঙ্গাপুরের সহযোগিতা কামনা করেছেন।

সিঙ্গাপুরের উপ-প্রধানমন্ত্রী হেং সুয়ি কিট নয়াদিল্লীতে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি বলেন, ‘রোহিঙ্গারা বাংলাদেশের জন্য একটি বড় বোঝা। সিঙ্গাপুর নানাভাবে মিয়ানমারের সঙ্গে জড়িত রয়েছে। রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে সিঙ্গাপুর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।’

বৈঠক শেষে পররাষ্ট্র সচিব শহীদুল হক এ…

রাজৈরে স্বেচ্ছাসেবকলীগের এক পক্ষের সম্মেলন আর এক পক্ষের বাতিলের দাবীতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ।

রাজৈর প্রতিনিধ (মাদারীপুর) 

শনিবার বেলা সকাল ১১.০০ ঘটিকায় রাজৈর আওয়ামীলীগের একাংশের উদ্যেগে এক তরফা স্বেচ্ছাসেবকলীগের সম্মেলন বাতিলের দাবীতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। উক্ত বিক্ষোভ মিছিলটি উপজেলা চেয়ারম্যানের বাসভবন থেকে শুরু করে রাজৈর উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে ঢাকা- বরিশাল মহাসড়কে রাজৈর বাসস্ট্যান্ডে এসে পথ সভা অনুষ্ঠিত হয়। বিক্ষোভ মিছিল শেষে প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন…